reporterঅনলাইন ডেস্ক
  ১২ মার্চ, ২০২০

ইয়াবার বিকল্প ব্যথার ওষুধ

মরণনেশা ইয়াবার বিকল্প হিসেবে এবার ব্যথানাশক ট্যাবলেট ব্যবহার হচ্ছে নেশার দ্রব্য হিসেবে। এক শ্রেণির মাদকসেবী এটির নাম দিয়েছেন বিকল্প ইয়াবা। আর এই সুযোগে ১৮ থেকে ২০ টাকা দামের ট্যাবলেট বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়। পুলিশ বলছে, বিষয়টি নজরে এসেছে তাদেরও। এ ঘটনায় গ্রেফতারও হয়েছে চারজন। শিগগিরই করা হবে নিষিদ্ধ করার আবেদন।

চিকিৎসকরা বলছেন, এ ধরনের মাদক গ্রহণের ফলে সাময়িক কর্ম উদ্দীপনা বাড়লেও দীর্ঘ মেয়াদে ব্রেইন ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

রাজধানীতে হাত বাড়ালেই পাওয়া যায় ইয়াবা। গেল দেড় দুই বছরে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর মাদকবিরোধী অব্যাহত অভিযানের কারণে কিছুটা পরিবর্তন এসেছে এই ধারণায়। তবে বসে নেই মাদকসেবীরা। নেশার খোরাক মেটাতে নিত্য নতুন নেশারদ্রব্যের খোঁজে থাকে তারা।

এবারে ইয়াবার বিকল্প ব্যথানাশক ট্যাবলেট। গোপনে কথা হয়, দুজন মাদকসেবীর সঙ্গে। ইয়াবার দাম বেশি, কিনতে গেলে গ্রেফতারের ভয় ইত্যাদি বিবেচনায় এটিকেই বেছে নিয়েছেন তারা।

ইয়াবার বিকল্প নেশা করা একজন বলেন, একদিন বড় ভাইয়ের বাসাতে গেছি। সেদিন ওখানে একটান খাইছি পরে তখন থেকে এটাই খাওয়া শুরু করছি।

রাজধানীর প্রান্তিক এলাকাগুলোতেই এর ব্যবহার বেশি। মূলত নিম্নবিত্তের মানুষই বেশি গ্রহণ করছে এই মাদক। প্রেসক্রিপশন ছাড়া ব্যথার ট্যাবলেট বিক্রির দায়ে দুজন ফার্মেসি কর্মী ও কয়েকজন মাদকাসক্তকে গ্রেফতার করেছে পুলিশ।

গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের উপকমিশনার মশিউর রহমান বলেন, বেশি লাভের আশায় এক শ্রেণির অসাধু ব্যবসায়ী প্রেসক্রিপশন ছাড়াই বিক্রি করছে এসব ওষুধ। এগুলো নিষিদ্ধ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করবেন তারা।

তিনি বলেন, এটা দিয়ে নেশা করে যেহেতু অপরাধ কার্যক্রম সংঘঠিত হয়েছে, তাই রেফারেন্স ব্যতীত এই ওষুধগুলো বিক্রি বন্ধে কর্তৃপক্ষের কাছে আমরা চিঠি লিখবো।

চিকিৎসকরা বলছেন, এ ধরণের ওষুধ পানি দিয়ে গিলে খাওয়ার কথা। কিন্তু ইয়াবার মতো করে নাক দিয়ে গ্রহণ করার ফলে ব্রেইন, কিডনিসহ জটিল রোগের আশঙ্কা রয়েছে।

প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি না করার হাইকোর্টের নির্দেশনা অনুসরণ করলে এই অবস্থা এড়ানো যেত বলেও মনে করেন তিনি।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইয়াবা,বিকল্প,ব্যথা,ওষুধ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close