সুনামগঞ্জ প্রতিনিধি

  ০৭ মে, ২০২৪

মধ্যস্বত্বভোগীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে : জেলা প্রশাসক

ছবি : প্রতিদিনের সংবাদ

সুনামগঞ্জে সরকারিভাবে বোরো ধান সংগ্রহের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সুনামগঞ্জ জেলা প্রশাসক কার্যালয় সম্মেলন কক্ষে ভার্চুয়ালি ধান সংগ্রহের উদ্বোধন করে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। পরে সুনামগঞ্জ শহরের মল্লিক এলাকায় খাদ্য গুদামে আনুষ্ঠানিকভাবে কৃষকদের কাছ থেকে বোরো ধান কেনা শুরু হয়।

এ সময় জেলা প্রশাসক রাশেদ ইকবাল চৌধুরী উপস্থিত থেকে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনা শুরু করেন।

সুনামগঞ্জ জেলায় এ বছর ২৯ হাজার ৮১১ টন ধান এবং সিদ্ধ চাল ৯ হাজার ৬৮৪ এবং আতপ কেনা হবে ৯ হাজার ৯৫৪ টন কিনবে সরকার। জেলার ১১ উপজেলার ১৩টি কেন্দ্র থেকে প্রতি কৃষকের সর্বোচ্চ তিন টন ধান সরবরাহ করতে পারবে। চাল কেনা হবে মিলারদের কাছ থেকে।

ধর্মপাশা, শাল্লা, বিশ^ম্ভরপুর ও জগন্নাথপুর উপজেলা ছাড়া অন্য উপজেলাগুলোয় কৃষকরা ধান দেবার জন্য অনলাইনে আবেদন করবেন। পরে অনলাইনেই লটারি শেষে বিজয়ী কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করবে খাদ্য বিভাগ। আগামী দুই দিনের মধ্যে ধর্মপাশা, শাল্লা, বিশ^ম্ভরপুর ও জগন্নাথপুরে কৃষি অফিসের দেওয়া তালিকার কৃষকদের মধ্যে লটারি হবে। লটারিতে বিজয়ী কৃষকরা ধান সরবরাহ করবেন।

এ বিষয়ে জেলা খাদ্য নিয়ন্ত্রক মইনুল ইসলাম ভুঞা বলেন, কৃষকরা যাতে নায্যমূল্য পায় এবং তারা যাতে সরাসরি গুদামে ধান বিক্রি করতে পারে সেটা আমরা নিশ্চিত করব।

সুনামগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিমল চন্দ্র সোম জানিয়েছেন, জেলায় সোমবার পর্যন্ত ১২ লাখ ৬৯ হাজার ৪৫৬ টন ধান উৎপাদন হয়েছে। উঁচু এলাকার ধান মিলে এ বছর ১৩ লাখ ৭০ হাজার ২০০ টন ধান উৎপাদিত হতে পারে বলে জানান তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুনামগঞ্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close