জুলফিকার আমীন সোহেল, মঠবাড়িয়া (পিরোজপুর)

  ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

মঠবাড়িয়ায় ৬১ হাত উচ্চতার প্রতিমায় শুরু কালী পূজা

পিরোজপুরের মঠবাড়িয়ায় ৬১ হাত (সাড়ে ৯১ ফুট) উচ্চতার বড়দা কালী প্রতিমা। ছবি: প্রতিদিনের সংবাদ

পিরোজপুরের মঠবাড়িয়ায় চলছে ৬১ হাত (সাড়ে ৯১ ফুট) উচ্চতার বড়দা কালী প্রতিমার পূজা অনুষ্ঠান। উপজেলার উত্তর মঠবাড়িয়া গ্রামের নির্মল চাঁদ ঠাকুর বাড়িতে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) রাত থেকে এ পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

জানা যায়, সরস্বতী পূজার আগের দিন রাত থেকে ৫ দিনব্যাপী এ বড়দা কালী পূজা ও ও সরস্বতী মায়ের উৎসব ঘিরে দেশের দূরদূরান্ত থেকে লক্ষাধিক মানুষের পদচারণা ঘটে উপজেলার উত্তর মঠবাড়িয়া গ্রামের নির্মল চাঁদ ঠাকুরের বাড়িতে। মঙ্গলবার রাত থেকে শুরু হওয়া এ বিশালাকৃতির কালী প্রতিমার পূজা অনুষ্ঠান আগামী সোমবার (১৯ ফেব্রুয়ারি) শেষ হবে।

মন্দিরের সেবায়েত সন্তোষ মিস্ত্রী জানান, গত ৩৩ বছর ধরে প্রতিবছর সরস্বতী পূজার একদিন আগে এ ঐতিহ্যবাহী কালী পূজা শুরু হয়ে টানা ৫ দিন উৎসব চলে। ১৯৯০ সালে তিন ফুট উচ্চতার কালী প্রতিমা দিয়ে এ মন্দির প্রাঙ্গণে পূজা শুরু হয়। প্রতিবছর প্রতিমার উচ্চতা বাড়তে বাড়তে এবার সাড়ে ৯১ ফুটের প্রতিমা নির্মিত হয়। এছাড়া ৯৬ ফুট লম্বা মহাদেব প্রতিমাও নির্মাণ করা হয়েছে।

কালী পূজার আয়োজক হরি চাঁদ ঠাকুর শ্রী নির্মল চন্দ্র চাঁদ ঠাকুর জানান, একবার গায়ে (গ্রামে) জলবসন্ত রোগে মহামারি দেখা দেয়। হরি মন্দিরের সেবায়েত স্বপ্নে কালী পূজা দেওয়ার জন্য নির্দেশনা পান। এরপর থেকে প্রতিবছর এ কালী পূজার আয়োজন চলে আসছে।

মঠবাড়িয়া সদর ইউনিয়নের চেয়ারম্যান এ বি এম ফারুক হাসান বলেন, ‘এতো বড় কালী প্রতীমা এশিয়ার কোনো দেশে আর কোথাও আছে কিনা আমার জানা নেই। এটাই এশিয়ার সবচেয়ে বড় কালী প্রতীমা।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবদুল কাউয়ূম বলেন, ‘উপজেলার উত্তর মঠবাড়িয়া গ্রামের শ্রী নির্মল চন্দ্র চাঁদ ঠাকুর বাড়ির প্রতিমার মতো বড় মা-কালী প্রতিমা দেশে আর কোথাও আছে বলে আমার মনে হয় না। পূজা সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য উপজেলা প্রশাসন সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে।’

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পিরোজপুর,মঠবাড়িয়া
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close