সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি

  ১৭ জানুয়ারি, ২০২৪

সরাইলে ফসলি জমির মাটি কাটা বন্ধ করলেন ইউএনও

ছবি: প্রতিদিনের সংবাদ

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে পরিবেশের আইন অমান্য করে ফসলি জমিতে ড্রেজারে মাটি কাটার কাজ বন্ধ করে দিয়েছেন নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেজবা উল আলম ভূঁইয়া। গত মঙ্গলবার উপজেলার কালীকচ্ছ ইউনিয়নের ধর্মতীর্থ এলাকায় ড্রেজারে মাটি কাটা অবস্থায় বন্ধ করা হয়। একই এলাকায় সরকারি খাল ভরাটের কাজও বন্ধ করেন তিনি।

ইউএনও মেজবা উল আলম ভূঁইয়া বলেন, ড্রেজারে এভাবে মাটি কাটা পরিবেশের জন্য খুবই ক্ষতিকর। ইচ্ছে করলেই যে কেউ মাটি কাটতে করতে পারেন না। তাই ড্রেজারে মাটি কাটা বন্ধ করে দিয়েছি। এর পরও যদি মাটি কাটেন তবে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। স্থানীয় বাসিন্দারা জানায়, ধর্মতীর্থ এলাকায় বসতবাড়ি সংলগ্ন স্থানে ও আকাশি হাওরে দীর্ঘদিন ধরে দিনে রাতে চলছে ফসলি জমির মাটি কাটার কাজ। প্রভাবশালীরা জমির মালিকদের স্বল্পমূল্যে ফসলি জমির মাটি কিনে পরে চড়া দামে উপজেলার বাইরে ওই মাটি বিক্রি করেন। নিজেদের পাহারায় রাতের অন্ধকারে স্থানীয় ও বিভিন্ন ধরনের ট্রাক দিয়ে জমির মাটি কেটে দেদারছে অন্যত্র নিয়ে যায়। সাধারণ কৃষক ও জনগণ প্রতিবাদ করলেও কোনো ফল হয়নি।

স্থানীয় বাসিন্দারা আরো জানান, গত কয়েকদিন ধরে ধর্মতীর্থ এলাকায় ফসলি জমিতে পাইপ ব্যবহার করে ড্রেজারে মাটি কাটছিল এক প্রভাবশালী ব্যক্তি। খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হন উপজেলা নির্বাহী কর্মকর্তা মেজবা উল আলম ভূঁইয়া। এ সময় ক্রেতা বিক্রেতা ও ড্রেজার মালিক সটকে পড়েন।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ব্রাহ্মণবাড়িয়া,সরাইল,মাটিকাটা,বন্ধ,ইউএনও
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close