আরিফ খান, বেড়া-সাঁথিয়া পাবনা

  ২৫ মে, ২০২৩

পাবনার বেড়ায় ক্যানেলে কার্প মাছ চাষ, সড়কে ঝুঁকি 

ছবি : প্রতিদিনের সংবাদ

পাবনার বেড়া উপজেলার সানিলা থেকে চাকলা পর্যন্ত তিন কিলোমিটার মহাসড়কের পাশে বেড়া পানি উন্নয়ন বোর্ডের ক্যানেল (সেচ খাল) রয়েছে। ওই ক্যানেল লিজ না নিয়েই প্রভাবশালীরা কার্প জাতীয় মাছের চাষ করছেন। সেখানে কার্প জাতীয় মাছ মাটি খেয়ে সড়কের নিচের দিকে গর্ত করে ফেলেছে। এতে নিচের মাটি সরে গিয়ে গাছের ভিত্তি দুর্বল হয়ে পড়ছে। আর ঝড়ে বা বাতাসে এসব গাছ পড়ে যাচ্ছে। গত বছর সোনদহ নামক স্থানে সড়কের উপর গাছ পড়ে থাকায় ট্রাক ও ঢাকাগামী যাত্রীবাহী কোচ মুখোমুখি সংর্ঘষে চারজন নিহত হয়। এছাড়াও ছোট বড় আরও অনেক দুর্ঘটনা ঘটেই চলেছে।

সরেজমিনে ঘুরে স্থানীয়দের সাথে কথা বলে এ তথ্য জানা গেছে।

পাবনার বেড়া-সাঁথিয়া উপজেলার পাবনা-ঢাকা মহাসড়কের দুইপাশের গাছ এখন চালক ও যাত্রীদের আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। হালকা বাতাসেই সড়কের উপর আঁছড়ে পড়ছে মরা ও হেলে থাকা গাছ। এতে গাছের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছে সড়কটিও। এ অবস্থায় ওই সড়কে চরম ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে যানবাহনসহ পথচারীদের। গাড়িচালক ও স্থানীয়দের দাবি দ্রুত ঝুকিপুর্ণ গাছগুলো কেটে ফেলা হোক এবং ক্যানেলে কার্প জাতীয় মাছের চাষ বন্ধ করা হোক।

বেড়া ও সাঁথিয়া উপজেলার বন বিভাগ কার্যালয় সূত্রে জানা যায়, ২০০৩-২০০৪ অর্থ বন অধিদপ্তর থেকে সড়কের দুই পাশে ফলজ ও বনজসহ বিভিন্ন প্রজাতির লক্ষাধিক গাছ রোপন করা হয়। এসব গাছ রক্ষণাবেক্ষণের জন্য স্থানভিত্তিক স্থানীয়দের ৪০ জন করে কমিটি করা হয়। বন বিভাগের দিক নির্দেশনায় কমিটির সভাপতি সাধারণ সম্পাদক গাছগুলো দেখভাল করেন।

স্থানীয়রা জানান, যদি কোন রাতে ঝড় হয় তাহলে রাস্তার উপর গাছ পড়ে ওই রাতে যানবাহন চলাচল বন্ধ হয়ে যানযটের সৃষ্টি হয়। ফায়ার সার্ভিসের কর্মীসহ পুলিশ সদস্যরা রাস্তা পরিষ্কার করে গাড়ি চলাচলের ব্যবস্থা করেন। রাস্তার পাশে থাকা ঝুঁকিপূর্ণ শত শত গাছ আমাদের জন্য আতঙ্কের। অনেক সময় মরা গাছের ডালপালা পড়ে দ্রুতগামী বাসের সামনের কাঁচ ভেঙ্গে যাত্রীরাও আহত হয়। মরা ও হেলে পরা গাছের কারণে কখন যে দুর্ঘটনা ঘটে বলা যায় না। তাই ঝুঁকিপূর্ণ ও মরা গাছগুলো কাটা ও ক্যানেলে মাছ চাষ করা বন্ধের জোর দাবি জানান তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, আমাদের জানামতে বেড়া পানি উন্নয়ন বোর্ড ক্যানেলটি ইজারা দেয় নি। কোন ক্ষমতার বলে কতিপয় প্রভাশালী ব্যক্তি দীর্ঘদিন ধরে ইজারার কথা বলে অবৈধভাবে মাছ চাষ করে আসছেন। এতে সড়ক ও ক্যানেলের ব্যাপক ক্ষতি হচ্ছে। কয়েক বছর আগে যখন ক্যানেলটি উন্মুক্ত ছিল। তখন অনেক অসহায় জেলে এখান থেকে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করতেন। আমরা ক্যানেলটি উন্মুক্ত করে দেওয়ার দাবি জানাই।

ডিষ্ট্রিক ট্রাক চালক রায়হান আলী জানান, আমি মঙ্গলবার (২৩ মে) বিকেলে পাবনা থেকে ট্রাক লোড দিয়ে ঢাকায় যাবার পথে করিয়াল নামক স্থানে পৌঁছাতেই হালকা বাতাস শুরু হয়। হঠাৎ করেই ট্রাকের সামনের দিকে একটা ইউক্যালিপটাস গাছ পড়ে গ্লাসটা ভেঙ্গে যায়। মহাজনের কাছে কী জবাব দিব সেই চিন্তা আছি।

সিএনজি চালক মিজান বলেন, আমি বেড়া থেকে কাশিনাথপুর পর্যন্ত সিএনজি চালাই। কিন্ত একটু বাতাস হলেই ফাঁকা জায়গায় দাঁড়িয়ে থাকি। কারণ একটু বাতাসেই মরা গাছ ও গাছের ডালপালা গাড়ির উপর পড়ার ভয় থাকে।

বেড়া পানি উন্নয় বোর্ড (পাউবো) উপবিভাগীয় প্রকৌশলী আবুল কাশেম জানান, পানি উন্নয়ন বোর্ডে কোন সেচখাল লিজ দেওয়া হয়নি। তারা কীভাবে মাছ চাষ করছে তা আমার জানা নেই। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সড়ক ও জনপথ (সওজ) বিভাগের পাবনা কর্যালয়ে নির্বাহী প্রকৌশলী মনসুর আহমেদ জানান, সওজের জায়গায় থাকা ঝুঁকিপুর্ণ গাছ ইতোমধ্যে কেটে ফেলা হয়েছে। কিছু জায়গায় প্রক্রিয়াধীন রয়েছে। মাছ চাষে সড়কের ক্ষতি হচ্ছে বিষয়টি আমার জানা ছিল না। খোঁজ নিয়ে পানি উন্নয়ন বোর্ডের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বেড়া উপজেলার সনদহ থেকে মহিষাখোলা পর্যন্ত বাগান দেখভালের দায়িত্বে থাকা চাকলা গ্রামের শহিদুল ইসলাম বলেন, বেড়া থেকে কাশিনাথপুর যাওয়ার হাতের বামে বেড়া ও ডানে সাঁথিয়া উপজেলার বাগান। ঝড়ে অনেক সময় মরা ও হেলে পড়া গাছ পড়ে যায়। আমাদের আওতার মধ্যে হলে আমরা দ্রুত সরিয়ে ফেলি। উপজেলা বনকর্মকর্তাকে ঝুঁকিপূর্ণ গাছের কথা জানিয়েছি। আশা করি তিনি ব্যবস্থা নিবেন।

সাঁথিয়া উপজেলার বন কর্মকর্তা শফিউজ্জামান জানান, আমি এ উপজেলায় তিনদিন হল ভারপ্রাপ্ত হিসেবে যোগদান করেছি। গাছ পড়ে যাওয়া বিষয়ে খোঁজ খবর নিয়ে ইউএনও মহোদয়ের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিব।

বেড়া উপজেলা বনকর্মকর্তা মো. ফারুক হোসেন বলেন, মূলত বাগানগুলো কমিটির সদস্যরা দেখভাল করেন। মহাসড়কের ঝুঁকিপূর্ণ গাছ সম্পর্কে উপজেলা পরিষদের সমন্বয় সভায় আলোচনা করে রেজুলেশন করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ক্যানেলে কার্প মাছ চাষ,সড়কে ঝুঁকি,পাবনার বেড়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close