আশিক সরকার, কামারখন্দ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ২৩ জানুয়ারি, ২০২৩

ক্লাসে নয়, কোচিংয়ে আগ্রহ শিক্ষার্থীদের 

প্রতীকী ছবি। সংগৃহীত

কামারখন্দে মাধ্যমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের উপস্থিতির হার ৭০ শতাংশের বেশি নয়, তবে প্রাইভেট কোচিংয়ে উপস্থিতির হার শতভাগ। ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের হাজিরা খাতায় ৮০ শতাংশ উপস্থিত থাকলেও মাধ্যমিকের অন্যান্য ক্লাসের সকল বিভাগের শিক্ষার্থীদের উপস্থিতি গড়ে ৭০ শতাংশ। অথচ ভিন্ন চিত্র উপজেলার প্রাইভেট কোচিং সেন্টারে। উপজেলা বিভিন্ন এলাকাসহ জামতৈল বাজার এলাকায় স্কুলের সীমানাঘেঁষা শতাধিক প্রাইভেট সেন্টারে শিক্ষার্থীদের শতভাগ উপস্থিতি লক্ষ্য করা গেছে।

রবিবার (২২ জানুয়ারি) সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কাকডাকা ভোর থেকে উপজেলার জামতৈল এলাকাসহ অন্যান্য এলাকায় শিক্ষার্থীদের ব্যাপক আনাগোনা দেখা যায়। উদ্দেশ্য প্রাইভেট কোচিং। অথচ কামারখন্দের কয়েকটি বিদ্যালয়ের হাজিরা খাতায় শিক্ষার্থীদের এমন উপস্থিতি দেখা যায়নি।

এ বিষয়ে না প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষক জানান, শিক্ষার্থীরা বিদ্যালয়ের আগে ও পরে অনেকক্ষণ সময় প্রাইভেট/কোচিংয়ে কাটায়। ফলে স্কুলের প্রতি তাদের আগ্রহ খুব কম। আর যারাও আবার স্কুলে আসে তাদের অধিকাংশই নানা বাহানা তুলে টিফিন পিরিওডেই চলে যায়। অবশ্য এর জন্য দায়ী আমাদের শিক্ষকগণই, কারণ তারাইতো প্রাইভেট কোচিং চালান।

নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষার্থী বলে, ক্লাসে অনেক ছাত্রছাত্রী থাকে। সেখানে হট্টগোলের মধ্যে সবকিছু বোঝা যায় না। প্রাইভেট কোচিংয়ে অল্পসংখ্যক শিক্ষার্থীর নিয়ে স্যার মনোযোগের সাথে পড়ান, সেখানে সহজেই বোঝা যায়। তাই ক্লাসের পড়ার আর দরকার হয় না।

আর অভিভাবকরা বলছেন, ক্লাসে লেখাপড়া হয় না, তাই বাচ্চাদের প্রাইভেট কোচিংয়ে পাঠাতে হয়। তারা আরও জানান, ছেলে/মেয়েরা মোবাইলের প্রতি অত্যাধিক আসক্তির কারণে স্কুল ফাঁকি দিচ্ছে। স্কুলের অনুপস্থিতির কারণে কোনো প্রকার শাস্তির ব্যাবস্থা নিচ্ছে না শিক্ষকরা। এ কারণে স্কুল কলেজে ছাত্র/ছাত্রীদের উপস্থিতি কমছে।

এ ব্যপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ছাকমান আলী জানান, কী কারণে মাধ্যমিকে শিক্ষার্থীদের উপস্থিতি কমেছে তা প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যদের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ক্লাস,কোচিংয়ে আগ্রহ,শিক্ষার্থী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close