বলরাম দাশ অনুপম, কক্সবাজার

  ২৫ জানুয়ারি, ২০২২

কুয়াশা ও গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে লবণ চাষে ব্যাপক ক্ষতি

ছবি : প্রতিদিনের সংবাদ

সপ্তাহকাল ধরে বৈরি আবহাওয়া ও ২৪ জানুয়ারি গুড়িগুড়ি বৃষ্টিতে কুতুবদিয়া উপকূলে লবণ চাষের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে। গত এক সপ্তাহ ধরে টানা শৈত্যপ্রবাহ ও আকাশ কুয়াশাচ্ছন্ন থাকায় লবণ উৎপাদন ব্যাহত হচ্ছে। আগামী কয়েকদিন প্রতিকূল আবহাওয়া বিরাজ করলে লবণ চাষের ব্যাপক ক্ষতি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন প্রান্তিক চাষীরা। চাষীরা জানান, গত কয়েক বছর একটানা দাম কম থাকায় অনেকেই লবণ চাষের আগ্রহ হারিয়ে ফেলেছিল। চলতি মৌসুমের শুরুর দিকে লবণের মোটামুটি দাম থাকায় চাষীদের মুখে হাসি থাকলেও এই প্রতিকূল আবহাওয়া চাষীদের কপালে আবারো চিন্তার ভাঁজ ফেলেছে। বর্তমানে মাঠের লবণ প্রতিমণ ৩ শ টাকায় বিক্রি হচ্ছে।

তারা আরো জানান, লবণ চাষ করতে জমিদারের জমা, পানি সেচ ও পলিথিন সহ কানি প্রতি প্রায় ১লাখ টাকা করে খরচ পড়ে যায়। এ অবস্থায় লবণের দাম কমে গেলে প্রতি বছরের ন্যায় এবছরও ব্যাপক ক্ষতির মুখে পড়বেন তারা।

লেমশীখালীর লবণ শাহাব উদ্দিন জানান, বাংলা বছরের অগ্রাহায়ন মাস থেকে লবণ মৌসুম শুরু হলেও কানি প্রতি এখনো মাত্র ৮০/৯০ মনের কাছাকাছি লবণ উৎপাদন হয়েছে। কুয়াশাচ্ছন্ন আবহাওয়ার কারণে গত ৮দিন যাবৎ লবণ উৎপাদন বন্ধ রয়েছে। আবহাওয়া অনুকুলে থাকলে পুনরায় উৎপাদনে যেতে কয়েকদিন সময় লাগবে।

কৈয়ারবিলের লবণ চাষী মোঃ বাদশা বলেন, মৌসুমের শুরুতে লবণের দাম থাকলেও পুরোদমে উৎপাদন শুরু হলে দাম কমে যায় তার উপর দালাল-ফড়িয়াদের জুলুম তো রয়েছেই। দালালের কাছ থেকে জমি বর্গা নিয়েছি এখনো জমির দাম নির্ধারণ হয়নি। তাছাড়া মাঠে বিছানোর জন্য পলিথিনও দালালের কাছ থেকে নিতে হয়। মৌসুমে ইচ্ছেমতো লবণ মেপে নিয়ে তাদের টাকা কেটে নেয়। বাপ-দাদার পেশা লবণ চাষ এছাড়া অন্য কোন কাজও জানিনা তাই এই পেশায় পড়ে আছি।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুঠির শিল্প (বিসিক) লেমশীখালী লবণ প্রদর্শনীর পরিদর্শক জাকের হোছাইন বলেন, চলতি মৌসুমে কুতুবদিয়া উপকূলের প্রায় ৬ হাজার একর জমিতে লবণ চাষ হচ্ছে। গত ৩ দিনের বৈরী আবহাওয়ায় লবণ চাষ ব্যাহত হচ্ছে। এ ৮ দিনে কুতুবদিয়ায় প্রায় কয়েক হাজার মন লবণ উৎপাদন করা সম্ভব হয়নি। তবে সাময়িক এ ক্ষয়-ক্ষতি লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রায় তেমন প্রভাব ফেলবে না। আবহাওয়া অনুকূলে আসলে খুব শিগগিরই আবারো উৎপাদন শুরু হবে বলে জানান তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কক্সবাজার,ঘন কুয়াশা,গুঁড়ি গুঁড়ি বৃষ্টি,লবণ চাষ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close