বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি

  ২৩ নভেম্বর, ২০২১

যে শাকের কেজি ৪০০ টাকা!

শীত মৌসুমের মজাদার খাদ্যের মধ্যে অন্যতম কলই শাক। খেসাড়ি ডালের শাককেই কলই শাক বলা হয়। দক্ষিনাঞ্চলে ভোজনপ্রীয় মানুষের কাছে এই শাক অত্যান্ত জনপ্রীয়। তারা অপেক্ষায় থাকেন কবে বাজারে আসবে এই কলই শাক।

বাউফল উপজেলার বিভিন্ন হাটবাজারের কলই শাকের দেখা না মিললেও মঙ্গলবার (২৩ নভেম্বর) কালাইয়া বন্দর কাঁচাবাজারে দেখা মেলে এই কলই শাকের। তবে যা পরিমাণে ছিল মাত্র ২০০ গ্রাম। বন্দরের ব্যবসায়ী উত্তম কর্মকার ৪০০ টাকা কেজি দরে ওই ২০০ গ্রাম শাক ৮০ টাকা দিয়ে কিনেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, কলই শাক সাধারণত জানুয়ারির প্রথম কিংবা ডিসেম্বরের শেষ সময়ে বাজারে আসে। তবে কিছু কৃষক বেশি লাভের আশায় শীতের প্রথমভাগে বিচ্ছিন্ন ভাবে কলইশাক চাষ করছেন।

উপজেলার নাজিরপুর ইউনিয়নে বড়ডালিমা গ্রামের কৃষক ফয়জুল মৃধা বলেন,তার নিজ বাড়ির উঠানে কলই শাকের চাষ করেছেন। মঙ্গলবার প্রথম দিন খেত থেকে ২০০ গ্রাম শাক তুলে এনে বাজারে চাহিদা বুজলাম। তবে এত দাম পাব তা ভাবিনা। অসময়ে চাষাবাদে ফলন কম হলেও দাম বেশি পেয়ে তিনি খুশি।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান হিমু বলেন, শুধু কলইশাক না উপজেলার কৃষকদের আগাম ফসল উৎপাদনে যে উৎসাহ তা সত্যিই আমাদের আশা জাগায়। এ সকল কৃষকদের সকল প্রকার সহায়তা দেওয়া হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাউফল,পটুয়াখালী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close