reporterঅনলাইন ডেস্ক
  ১৪ মে, ২০২২

শ্রীলঙ্কা সংকট : পোশাক চালান নিয়ে বিপাকে বাংলাদেশ

ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কায় চলমান রাজনৈতিক সংকটের কারণে বিশ্বব্যাপী দুই হাজারেরও বেশি বাণিজ্যিক সমিতি বিপর্যয়ে রয়েছে। বিশেষ করে বাংলাদেশের পোশাক চালানের উপর এর প্রভাব সবচেয়ে বেশি। যার ফলে বিপাকে রয়েছে বাংলাদেশের পোশাক রপ্তানীকারক প্রতিষ্ঠানগুলো।

সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশের পোশাক খাত বর্তমানে একটি অপ্রত্যাশিত সমস্যার সম্মুখীন হয়েছে। শ্রীলঙ্কার চলমান পরিস্থিতিতে কলম্বো বন্দরে কার্গো আটকে থাকার কারণে দেশটি আন্তর্জাতিক বাজারে পোশাকের চালান পাঠাতে পারছে না। কারণ, বহির্বিশ্বে বাংলাদেশের পাঠানো চালানের জাহাজগুলো অনেকটাই কলম্বো বন্দরের উপর নির্ভরশীল।

বাংলাদেশের পোশাক প্রস্তুতকারী মালিকরা বর্তমানে চালান সময়মতো গন্তব্যে পৌঁছানোর বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। ইতিমধ্যে চট্টগ্রাম বন্দরে রপ্তানি পণ্য বহনকারী ১০টিরও বেশি জাহাজ আটকা পড়েছে যা কলম্বো বন্দর হয়ে পোশাকের চালান ইউরোপ, আমেরিকায় পৌঁছে।

“কলম্বো বন্দরে বাংলাদেশের কার্গো আসার পর, তারা মার্কিন ও ইউরোপীয় বন্দরে পৌঁছানোর জন্য মাদার ভেসেলের সাথে সংযোগ স্থাপন করে। কিন্তু চলমান পরিস্থিতিতে তা সম্ভব না হওয়ায় বিপাকে আছে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েটিং (বিজিএমইএ)।

বাংলাদেশের প্রায় ৪০ শতাংশ পোশাকের চালান কলম্বো বন্দরকে ট্রানজিট ধরে মার্কিন ও ইউরোপীয় বন্দরে পৌঁছানোর মূল কেন্দ্রবিন্দু হিসেবে ব্যবহার হয়ে থাকে। বিজিএমইএ জানিয়েছে সমস্যাটি মোকাবেলায় ক্রেতা ফোরামের সাথে আলোচনা চলছে।

তারা জানায়, শ্রীলঙ্কায় চলমান সঙ্কটের প্রভাব থেকে কীভাবে বাংলাদেশের চালানগুলিকে রক্ষা করা যায় তার উপায় অনুসন্ধান করা হচ্ছে। বিবেচনায় নেওয়া পদক্ষেপগুলোর মধ্যে একটি হল কলম্বো বন্দর এড়ানো এবং উত্তর আমেরিকার বন্দরে পৌঁছানোর জন্য বিকল্প রুট ব্যবহার করা।

চীনের বন্দর এবং সিঙ্গাপুর বন্দরের মাধ্যমে রুটগুলো বিবেচনা করা হচ্ছে। একই সঙ্গে বাংলাদেশের রপ্তানিকারকরা চট্টগ্রামে থেকে সরাসরি শিপিং পরিষেবাগুলোকে নিয়ে কাজ করতে চাইছে।

উল্লেখ্য, কয়েক মাস আগে শ্রীলঙ্কায় জ্বালানি সংকট শুরু হলে চট্টগ্রাম এবং কলম্বো থেকে চলাচলকারী জাহাজগুলো বিলম্বের সাক্ষী হয়েছিল। সংকটের কারণে চট্টগ্রাম থেকে কলম্বোতে শিপমেন্টের সময়কাল বেড়ে ১০ থেকে ১১ দিন হয়েছে, যা আগে ছিল আট দিন। সূত্র: ডেইলি মিরর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শ্রীলঙ্কা,বাংলাদেশ,কলম্বো,কার্গো
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close