নিজস্ব প্রতিবেদক

  ২১ সেপ্টেম্বর, ২০২২

বেসরকারি খাতের ট্রেন লিজ না দেওয়ার সুপারিশ

বেসরকারি খাতের ট্রেনগুলোকে নতুন করে লিজ না দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে বেসরকারি খাতের ৪০টি ট্রেনের মেয়াদপূর্তির পর নতুন করে লিজ দেওয়া বন্ধের সুপারিশ করা হয়েছে। পাশাপাশি ট্রেন লিজের কার্যক্রমের পূর্ণাঙ্গ প্রতিবেদন কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপন করতে বলা হয়েছে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বৈঠকে রেল মন্ত্রণালয় ও বেসরকারি প্রতিষ্ঠান পরিচালিত চারটি ট্রেনকে নমুনা ধরে মাসিক আয় ও পরিচালন ব্যয়ের তুলনামূলক হিসাব আগামী বৈঠকে উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়। বৈঠকে বাংলাদেশ রেলওয়ের অবৈধভাবে দখলকৃত ভূমি উদ্ধারে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণসহ ‘রেলওয়ে ভূ-সম্পত্তি ব্যবস্থাপনা নীতিমালা’কে যুগোপযোগী করার সুপারিশ করা হয়। এদিকে বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, গত তিন মাসে রেলওয়েতে মোট ৩১টি দুর্ঘটনা ঘটেছে। এরমধ্যে ১৬টির তদন্ত শেষ হয়েছে। বাকি ১৫টির তদন্ত প্রক্রিয়াধীন। তদন্ত অনুযায়ী দুর্ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন বলেও জানানো হয়।

কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, শফিকুল ইসলাম শিমুল, শফিকুল আজম খান, সাইফুজ্জামান, এইচ এম ইব্রাহিম, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি অংশ নেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close