পুঁজিবাজারকে অটোমেশনে আনতে কাজ করছে বিএসইসি

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

পুরো পুঁজিবাজারকে অটোমেশনে আনতে বিএসইসি কাজ করছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান। তিনি বলেছেন, বিএসইসিতেও অটোমেশনের জন্য পুরোদমে কাজ চলছে। শিগগিরই বিএসইসিতে অটোমেশনের মাধ্যমে কাজ পরিচালিত হবে। বাংলাদেশ সরকার আগে থেকেই ই-গভর্নেন্স শুরু করেছে। কিন্তু পুঁজিবাজারে ই-গভর্নেন্স এখনো ঠিকভাবে আসেনি। তবে আগে থেকেই পুঁজিবাজারে ডিজিটালাইজেশন শুরু হয়েছে বলে জানান তিনি।

গতকাল ‘ই-ভোটিং অ্যান্ড ই-গভর্নেন্স : বাংলাদেশ পারস্পেকটিভ’ শীর্ষক এক অনলাইন সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি) সেমিনারটি আয়োজন করে।

সাইফুর রহমান বলেন, বর্তমান কমিশন ডিজিটাল অটোমেশনের অংশ হিসেবে কোম্পানিগুলোকে ডিজিটাল প্ল্যাটফরমে এজিএম করার অনুমতি দিয়েছে। জেড ক্যাটাগরির কোম্পানিগুলোতে যেমন ই-ভোটিং চালু করেছে বিএসইসি। ভবিষ্যতে পুঁজিবাজারের সব কোম্পানিকে ই-ভোটিংয়ের আওতায় নিয়ে আসা হবে। এতে পুঁজিবাজারের সমস্যাগুলো ক্রমান্বয়ে কমে আসবে। ই-গভর্নেন্সের মাধ্যমে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারব বলে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

 

"