নিজস্ব প্রতিবেদক

  ২৭ জানুয়ারি, ২০২০

নানা আয়োজনে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত

১২তম আন্তর্জাতিক কাস্টমস দিবসে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গতকাল সকালে পায়রা ও বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসের সফলতা কামনা করে পৃথক পৃথক বাণী দিয়েছেন।

এনবিআরের সামনে থেকে শোভাযাত্রা শুরু হয়ে রাজমনী সিনেমা হলের সামনে দিয়ে কাকরাইল মসজিদ-মৎস্য ভবন-শিল্পকলা একাডেমি-দুদকের সামনে দিয়ে জাতীয় রাজস্ব বোর্ড ভবন প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে নানা রঙের ফ্যাস্টুন ও ব্যানার প্রদর্শিত হয়। ছিল বাদক দলও। প্রতিবারের মতোই র‌্যালিতে চলচ্চিত্র অঙ্গন ও নাট্য জগতের অভিনেতা-অভিনেত্রীরা অংশ নেন। অভিনেত্রী জয়া আহসান, অপু বিশ্বাস ও অভিনেতা আজিজুল হাকিমসহ অনেকে এ র‌্যালিতে অংশ নেন। ‘জনগণ তথা বিশ্ব উন্নয়ন ত্বরান্বিত করতে কাস্টমস’ প্রতিপাদ্যে উদ্যাপিত হচ্ছে আন্তর্জাতিক কাস্টমস দিবস। বাংলাদেশসহ ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের (ডব্লিউসিও) সদস্যভুক্ত ১৮৩টি দেশে একযোগে দিবসটি উদ্যাপন করা হচ্ছে। ২০০৯ সাল থেকে ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন ২৬ জানুয়ারিকে কাস্টমস দিবস হিসেবে ঘোষণা করার পর থেকেই বাংলাদেশও দিবসটি উদ্যাপন করছে। দিবস উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) র‌্যালি, সেমিনারসহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

চট্টগ্রাম ব্যুরো : আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে চট্টগ্রাম কাস্টম হাউস থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। গতকাল সকাল সাড়ে ৮টায় চট্টগ্রাম কাস্টম হাউসে শোভাযাত্রার উদ্বোধন করেন বন্দর আসনের সংসদ সদস্য এম এ লতিফ। তিনি বলেন, কাস্টম কর্মকর্তারা নানা প্রতিকূলতার মধ্যেও দেশের সমৃদ্ধির জন্য কাজ করেন। সরকারকে অর্থ জোগান দেন। আপনাদের মেধায় কাস্টমসের ইতিবাচক ভাবমূর্তি তৈরি হয়েছে। ডিজিটালাইজেশনের মাধ্যমে কাস্টম হাউস বিশ্বমানের সেবা দিচ্ছে। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার জনগণ ও সরকারের প্রতিষ্ঠানের দূরত্ব কমিয়েছে। ইমার্জিং টাইগার হয়েছে বাংলাদেশ, এটি আমাদের গর্ব।

শোভাযাত্রাটি নগরীর প্রধান কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রার অন্যতম আকর্ষণ ছিল ট্রাকে পদ্মা সেতুর রেপ্লিকা, ঢোলবাদন, বাদক দল, ব্যানার, ফেস্টুন ইত্যাদি। কাস্টমস দিবসে বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেন কাস্টম দিবস উদ্যাপন আঞ্চলিক কমিটির আহ্বায়ক ও ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হক, চট্টগ্রাম কাস্টম হাউস কমিশনার ফখরুল আলম, অতিরিক্ত কমিশনার মো. আকবর হোসেন, কাজী জিয়াউদ্দিন, যুগ্ম কমিশনার মাহবুব হাসান, এ এস এম শামসুজ্জামান, সাধন কুমার কুন্ডু, শরীফ হাসান, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে এম আকতার হোসেন প্রমুখ। দিবসটি উপলক্ষে কাস্টম হাউস, গোলচত্বর, ফোয়ারা, ওভারব্রিজসহ পুরো এলাকা বর্ণিল সাজে সাজানো হয়েছে। এবার কাস্টমস দিবসের প্রতিপাদ্য বিষয় ‘কাস্টমস পোস্টারিং সাসটেইনেবিলিটি ফর পিপল, প্রসপারেটি অ্যান্ড দ্য প্ল্যানেট।’ দিবসটি উপলক্ষে গতকাল রোববার সন্ধ্যায় চট্টগ্রাম কাস্টম হাউস অডিটোরিয়ামে সেমিনার অনুষ্ঠিত হবে।

রংপুর ব্যুরো : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে বাংলাদেশ। প্রতিটি সেক্টর ধীরে ধীরে এক ছাতার নিচে চলে আসছে। গতকাল দুপুরে রংপুরে আন্তর্জাতিক কাস্টমস দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রতিমন্ত্রী আরো বলেন, বিশ্বায়নের এ যুগে বাণিজ্য হচ্ছে উন্নয়নের সবচেয়ে শক্তিশালী নিয়ামক। বাণিজ্য প্রসারে কাস্টমসের ভূমিকা অগ্রগণ্য। তাই বাণিজ্যের প্রসার ও রাজস্ব আহরণে শুল্কায়ন ব্যবস্থাপনাকে আরো সহজতর করতে হবে।

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রংপুরের উদ্যোগে নগরীর শীতল কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত এ সভায় কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রংপুরের কমিশনার শওকত আলী সাদীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, বিজিবির (উত্তর-পশ্চিম রিজিয়ন) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. কায়সার হাসান মালিক, রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি রেজাউল ইসলাম মিলন। সভায় কি-নোট পেপার উপস্থাপন করেন রংপুর কমিশনারেটের অতিরিক্ত কমিশনার আবদুল মান্নান সরদার। এ ছাড়া অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, মহানগরের সভাপতি সাফিয়ার রহমান সফি, সাধারণ সম্পাদক বাবু তুষার কান্তি ম-ল। এর আগে সকালে নগরীর কামাল কাছনার কমিশনারেট কার্যালয়ে বেলুন ও পায়রা উড়িয়ে বর্ণাঢ্য র‌্যালির শুভ উদ্বোধন করেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। র‌্যালিটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষীণ করে সেন্ট্রাল রোডের কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগ কার্যালয়ে এসে শেষ হয়।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত হয়েছে। গতকাল সকালে বেলুন উড়িয়ে দিবসটির শুভ সূচনা করা হয়। পরে সোনামসজিদ স্থল শুল্ক স্টেশনের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি স্থলবন্দরের গুরুত্বপূর্ণ এলাকা প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে সৌহার্দের সেতুবন্ধ হিসেবে সোনামসজিদ সীমান্তের শূন্যরেখায় বাংলাদেশের সোনামসজিদ স্থল শুল্ক স্টেশনের সহকারী কমিশনার সাইফুর রহমান ও ভারতের মহদীপুর কাস্টমসের সুপারিনটেনডেন্ট প্রসেনজিত সিনহা একে অপরকে ফুলেল শুভেচ্ছাবিনিময় করেন এবং মিষ্টি তুলে দেন।

এ সময় বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন সোনামসজিদ স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা এস এম জাহাঙ্গীর আলম, সহকারী রাজস্ব কর্মকর্তা বুলবুল আহম্মেদ, পানামা পোর্ট লিংক লিমিটেডের ম্যানেজার (অপারেশন) মো. কামাল হোসেন, সোনামসজিদ স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. হারুনুর রশিদ এবং ভারতের পক্ষে ছিলেন মহদীপুর কাস্টমসের ইন্সপেক্টর মুকেশ কুমার ও রবীন্দ্র কুমার ঝাঁ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close