তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০৬ মে, ২০২৪

হারানো গাড়ির চাবি-ব্যাগ খুঁজে দেবে গুগল

বর্তমানে অনেকেই অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করে থাকেন। মানুষের বিভিন্ন কাজে এটি অত্যন্ত সহায়ক। যার ফলে দিন দিন মানুষ এই স্মার্টফোনের ওপর নির্ভর হতে শুরু করছে। এবার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ‘ফাইন্ড মাই ডিভাইস নেটওয়ার্ক’ ফিচার চালু করেছে গুগল। মূলত গত বছর এই ফিচার চালুর ঘোষণা করেছিল টেক জায়ান্ট সংস্থা। তারপর থেকে ফিচারটি নিয়ে কাজ করছিলেন সফটওয়্যার ইঞ্জিনিয়াররা।

জানা গেছে, গত ৮ এপ্রিল বিশ্বব্যাপী এই নতুন ফিচার চালু করেছে টেক জায়ান্ট সংস্থা। এখন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ক্রাউডসোর্সড নেটওয়ার্ক ব্যবহার করে স্মার্টফোন এবং আনুষঙ্গিক শনাক্ত করতে পারবেন। অ্যাপলে এই ফিচার ফাইন্ড মাই অ্যাপের মতো কাজ করে। গুগলের ভিপি ইঞ্জিনিয়ারিংয়ের এরিক কে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা থেকে শুরু করে সারা বিশ্বের অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোতে সম্পূর্ণ নতুন ফাইন্ড মাই ডিভাইস চালু হয়েছে। এক বিলিয়নের বেশি অ্যান্ড্রয়েড ডিভাইসে ক্রাউডসোর্স নেটওয়ার্কের মাধ্যমে ‘ফাইন্ড মাই ডিভাইস’ ইউজারকে হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ডিভাইস এবং দৈনন্দিন জিনিসগুলো দ্রুত এবং নিরাপদে খুঁজে পেতে সাহায্য করবে।

ক্রাউডসোর্স নেটওয়ার্কের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো, ডিভাইস অফলাইনে থাকলেও শনাক্ত করতে পারে। অর্থাৎ স্মার্টফোন বা আনুষঙ্গিক ডিভাইস ট্র্যাক করার জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে না। পিক্সেল ৮ এবং পিক্সেল ৮ প্রো ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন। ডিভাইস যদি স্যুইচড অফ থাকে বা ব্যাটারি শেষ হয়ে যায় তাহলেও সেগুলো ট্র্যাক করতে অসুবিধা হবে না। ডিভাইস চুরি হলে, এই ফিচার কাজে আসবে। ফাইন্ড মাই ডিভাইস নেট ওয়ার্কে ‘ফাইন্ড নিয়ারবাই’ বাটন রয়েছে, যা স্মার্টফোন বা ডিভাইসের সঠিক অবস্থান বের করতে সাহায্য করবে। গুগল জানিয়েছে, ফাইন্ড মাই ডিভাইস নেটওয়ার্কের মাধ্যমে চিপোলো এবং পেবলবি থেকে ব্লুটুথ ট্র্যাকার ট্যাগগুলোকে অনুমতি দেবে এবং তাদের অবস্থান ট্র্যাক করবে। এই ট্যাগ দৈনন্দিন জিনিসপত্র যেমন চাবি, ওয়ালেট বা ব্যাগের সঙ্গে যুক্ত করা যেতে পারে। মে মাস থেকেই এই ফিচার চালু হয়ে যাবে। এই বছরের শেষ দিকে ইউফি, মটোরোলা এবং জিও-এর ব্লুটুথ ট্যাগগুলোও যোগ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close