তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৫ মার্চ, ২০২৪

ট্রুকলারে এআই কল রেকর্ডিং ফিচার

ফোনে কলার আইডি জানতে ট্রুকলার ব্যবহার করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। অ্যানড্রয়েড হোক অথবা আইফোন সব ফোনেই সাপোর্ট করবে ট্রুকলারের নতুন ফিচার্স। এবার থেকে ইংরেজি ও হিন্দি ভাষাতে অনুবাদ করা যাবে কল। যার সঙ্গে কথা বলছেন সেই কলও রেকর্ডও করতে পারবেন। কলিংয়ের সঙ্গে জড়িত একাধিক দরকারি ফিচার এনেছে প্রতিষ্ঠানটি। কীভাবে আপনি আপনার ফোনে এই সুবিধাগুলো পাবেন জেনে নিন।

ট্রুকলারে নতুন ফিচার : কৃত্রিম বুদ্ধিমত্তার উপর ভর করে একগুচ্ছ ফিচার আনল ট্রুকলার। কলিংয়ের ক্ষেত্রে বাড়তি সুবিধা দিতে যোগ হয়েছে কল রেকর্ডিং এবং ট্রান্সক্রিপশনের সুবিধা। অ্যানড্রয়েড ও আইফোন দুই অপারেটিং সিস্টেমচালিত ফোনে পাওয়া যাবে এই দুই ফিচার। গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য এই ফিচারগুলো চালু করেছিল কোম্পানি। এখন সকলের জন্য দুই ফিচার রোল আউট করল ট্রুকলার। ট্রুকলার জানিয়েছে, তাদের নতুন ফিচারের মাধ্যমে অ্যাপের মধ্যে কল রেকর্ডিং করতে পারবেন। দরকার পড়বে না থার্ড পার্টি অ্যাপের। অনেক সময় গুরুত্বপূর্ণ ফোন কলের সময় সেই কথাবার্তা রেকর্ড করার প্রয়োজন পড়ে যায়। অনেক স্মার্টফোনে ডিফল্ট অপশন হিসাবে থাকলেও কিছু ফোনে থাকে না। তারা ট্রুকলারের মাধ্যমে সেই চাহিদা মেটাতে পারবে।

অ্যাপে গেলেই ট্রুকলারে কল রেকর্ডিং করার অপশন দেখতে পাবেন। তবে বর্তমানে এই ফিচার পেইড ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। অর্থাৎ আপনাকে একটি নির্দিষ্ট অঙ্কের সাবস্ক্রিপশন নিতে হবে। আইফোনের ক্ষেত্রে কল রেকর্ডিং করা বেশ শক্ত ছিল। কারণ ব্যবহারকারীদের সুরক্ষার স্বার্থে অ্যাপল অনেক ফিচার বন্ধ করে রাখে অ্যাপল।

তবে ট্রুকলার জানিয়েছে, এখন থেকে সেট করা যাবে। এর জন্য ট্রুকলারে গিয়ে সার্চ করতে হবে ‘জবপড়ৎফ ধ ঈধষষ’। তারপর একটি প্রম্পট আসবে সেখানে ট্যাপ করলে রেকর্ডিং লাইন চলে আসবে। তারপর আপনাকে মার্জ কল অপশনে ক্লিক করতে হবে। তাহলে দুই জনের কথাবার্তা রেকর্ড হতে থাকবে। সেটি সেভ হবে আপনার ফোনের ডিভাইস স্টোরেজে।

অ্যানড্রয়েডের ক্ষেত্রে কল রেকর্ডিং পানির মতো সহজ। এর জন্য একটি বাটন এনেছে ট্রুকলার। এতে ক্লিক করে রেকর্ডিং শুরু ও বন্ধ করতে পারবেন। যদি সেই বাটন ক্লিক নাও করেন তাও একটি পপ-আপ ভেসে উঠবে কলের মাঝে। সেখানে ট্যাপ করেও রেকর্ডিং শুরু করতে পারেন।

কল ট্রান্সক্রিপশন : কল শেষ হয়ে গেলে তারপরই এআই চালিত ট্রান্সক্রিপশনের সুবিধা নেওয়া যাবে। ইংরেজি এবং হিন্দি ভাষায় যা যা কথাবার্তা হয়েছে অনুবাদ করতে পারবেন। যাদের কোনও ভাষা বুঝতে যদি অসুবিধা হয় তারা সেটি অনুবাদ করে তার সম্পূর্ণ ব্যাখ্যা পেয়ে যাবেন। তবে এই সব সুবিধার জন্য টাকা খরচ করতে হবে ব্যবহারকারীদের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close