তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৮ মার্চ, ২০২৩

কম্পিউটারের কি-বোর্ডে দুটি শিফট বাটন থাকে যে কারণে

কম্পিউটার আমাদের জীবন আরো সহজ করে দিয়েছে। আমরা অধিকাংশ জরুরি কাজই ডেস্কটপ বা ল্যাপটপ থেকে করে থাকি। ডেস্কটপে টাইপ করার জন্য আলাদা করে কি-বোর্ড ব্যবহৃত হয়, আবার ল্যাপটপে থাকে ইনবিল্ট কি-বোর্ড। আর সেই কি-বোর্ডে থাকে অনেক দরকারি কি, যাদের মধ্যে উল্লেখযোগ্য হলো Enter, Shift, Alt এবং Ctrl।

কিন্তু কখনো কি ভেবে দেখেছেন, ডেস্কটপ বা ল্যাপটপের কি-বোর্ডে দুটো Shift কি থাকে কেন? আসুন, সেই কারণটিই আজকে জেনে নেওয়া যাক- কিবোর্ডে দুটো Shift কবু থাকে কেন?

কম্পিউটারের কিবোর্ডে দুটো Shift কি দেওয়া হয়, যাতে ব্যবহারকারীরা খুব সহজেই অন্য কিগুলোর সঙ্গে শিফট ফাংশনটি ব্যবহার করতে পারেন। মূলত, টাইপ করার সুবিধার্থেই একটা কি-বোর্ডে দুই প্রান্তে শিফট কি দেওয়া হয়। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, আপনি টাইপ করার সময় দুটো হাত ব্যবহার করেন। সে ক্ষেত্রে ডানদিকে সব কি-এর সঙ্গে যাতে Shift কি সহজে ব্যবহার করা যায়, তার জন্য ডান দিকে একটি থাকে। অনুরূপ ভাবেই বামদিকেও থাকে আর একটি Shift কি, যাতে বাঁ দিকে আপনার টাইপিংয়ের কাজটি খুব সহজ হয়।

শর্টকাট : এর পাশাপাশিই আবার আপনি Shift কি ব্যবহার করে থাকেন, যখন কিবোর্ডে একাধিক শর্টকাটেরও প্রয়োজন হয়। যেমন, Home পজিশনে যেকোনও টেক্সটকে হাইলাইট করার জন্য Shift+Home কি ব্যবহার করা হয়। এ ছাড়া শর্টকাটের জন্য Shift-এর মাধ্যমে একাধিক গুরুত্বপূর্ণ কাজ করতে হয়।

দুটো Shift কি একই কাজ করে একটা ল্যাপটপ বা ডেস্কটপের কি-বোর্ডের দুটো Shift কি-এর কাজ একই। Shift প্রেস করে রাখলে তা যেকোনো অক্ষরকে বড় হাতের করে দেয়। পাশাপাশি তা অন্য Alt এবং Ctrl ইত্যাদি কি-এর সঙ্গে ব্যবহার করেও একাধিক কাজ করা যায়।

Shift কি-এর অন্যান্য ব্যবহার

Shift কি অন্য আরো একাধিক কাজে ব্যবহার করা যেতে পারে। রিসাইকেল বিন বাইপাস করতে আপনি Shift কি ব্যবহার করতে পারেন।

এ ছাড়া কোনো ফাইল সিলেকশন থেকে শুরু করে বিভিন্ন ছবি ক্রমানুসারে সিলেক্ট করতে Shift কবু ব্যবহার করা যেতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close