তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৫ সেপ্টেম্বর, ২০২১

স্মার্টগ্লাস উন্মোচন করেছে ফেসবুক

ব্যবহারকারীরা নিজের দৃষ্টি দিয়ে যা দেখেন, সেটা ভিডিও ক্যামেরা দিয়ে ফ্রেমবন্দি করা আরো সহজ করতে চায় ফেসবুক। তাই এবার চশমা নির্মাতা প্রতিষ্ঠান রে-ব্যানের সঙ্গে জোট বেঁধে নতুন স্মার্টগ্লাস বানিয়েছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট প্রতিষ্ঠানটি।

ফেসবুক ‘রে-ব্যান স্টোরিস’ নামের নতুন স্মার্টগ্লাস উন্মোচন করেছে বৃহস্পতিবার। এর মাধ্যমে স্মার্টগ্লাস প্রযুক্তির বাজারে যোগ দেওয়া প্রতিষ্ঠানগুলোর তালিকায় নাম লেখাল ফেসবুক। রয়টার্স জানিয়েছে, ছবি ও ছোট ছোট ভিডিও ধারণ করা যাবে ফেসবুকের স্মার্টগ্লাস দিয়ে। ওই ছবি আর ভিডিও সরাসরি হোয়াটসঅ্যাপ, ফেসবুক এবং ইনস্টাগ্রামে পোস্ট করতে পারবেন ব্যবহারকারী। পাশাপাশি ডিভাইসটির মাধ্যমে গান ও পডকাস্ট শোনা যাবে, ফোনের কল ধরার ফিচারও আছে এতে। ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ যে ভবিষ্যতের ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়্যালিটি প্রযুক্তির ওপর জোর দিচ্ছেন, ‘রে-ব্যান স্টোরিস’ উপলক্ষে ফেসবুকের নির্মিত ভিডিওতে তার পরিষ্কার ইঙ্গিত মিলেছে বলে জানিয়েছে রয়টার্স। ‘রে-ব্যান স্টোরিজ এমন একটি ভবিষ্যতের দিকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ যেখানে মোবাইল ফোন আর আমাদের জীবনের কেন্দ্রবিন্দু নয় এবং ডিভাইস আর আমাদের পারিপার্শিক জগৎ, এই দুইয়ের মধ্যে একটি বেছে নিতে হবে না আমাদের’।

ফেসবুক স্মার্টগ্লাস প্রযুক্তি নিয়ে ফেসবুক বেশ জোরেশোরে এগোলেও এই খাতের অতীত ইতিহাস প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য ঠিক আশাজাগানিয়া নয়। এর আগে স্মার্টগ্লাট ডিভাইস নিয়ে বাজারে নেমে ব্যর্থ হয়েছে সিলিকন ভ্যালির একাধিক প্রতিষ্ঠান। ২০১৩ সালে ‘গুগল গ্লাস’ উন্মোচন করে প্রযুক্তি বাজারে আলোড়ন ফেলে দিয়েছিল গুগল। ডিভাইসটির ভিডিও-রেকর্ডিং ফ্রেম নিয়ে ব্যবহারকারীরা এতটাই আশাহত ছিলেন যে অনেকেই একে ‘গ্লাসহোলস’ বলে আখ্যা দিয়েছিলেন। ২০১৫ সালে পণ্যটির উৎপাদন বন্ধ করে দেয় গুগল।

গুগলের অতীত বিড়ম্বনা থেকে শিক্ষা নিয়ে ফেসবুক রে-ব্যানের সঙ্গে জোট বেঁধেছে বলে জানিয়েছে রয়টার্স। আর প্রাইভেসি প্রশ্ন এড়াতে স্মার্টগ্লাসগুলোতে যোগ করা হয়েছে ভিডিও রেকর্ডিংয়ের সময় এলইডি লাইট জ্বলে ওঠার ফিচার। প্রাইভেসি প্রশ্নে ফেসবুক সমালোচনার মুখে পড়ছে অনেকটা নিয়মিতভাবে। তবে রে-ব্যান স্টোরিসের ক্ষেত্রে ক্রেতার অনুমতি ছাড়া তার মিডিয়া অ্যাক্সেস করা হবে না বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ২৯৯ ডলার দামের স্মার্টগ্লাস ব্যবহারের অভিজ্ঞতা বিজ্ঞাপনমুক্ত হবে বলেও জানিয়েছে ফেসবুক।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close