নিজস্ব প্রতিবেদক

  ০৩ ফেব্রুয়ারি, ২০২৪

মেলার দ্বিতীয় দিনে ৩১ নতুন বই

অমর একুশে বইমেলায় দ্বিতীয় দিনে নতুন বই এসেছে ৩১টি। এর মধ্যে রচনাবলী এসেছে ১টি, প্রবন্ধ এসেছে ৩টি, ইতিহাস সম্পর্কিত বই এসেছে ১টি, জীবনী গ্রন্থ এসেছে ২টি, উপন্যাস এসেছে ১০টি, শিশুতোষ গল্প এসেছে ১টি, কবিতার বই এসেছে ৮টি, মুক্তিযুদ্ধবিষয়ক বই এসেছে ১টি, বঙ্গবন্ধুবিষয়ক বই এসেছে ১টি, ইতিহাস-ঐতিহ্যবিষয়ক ১টি, মহাকাশবিষয়ক বই এসেছে ১টি এবং গল্পের বই এসেছে ১টি। গতকাল শুক্রবার রাতে বাংলা একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আজ শনিবার অমর একুশে বইমেলার তৃতীয় দিন। মেলা শুরু হবে বেলা ১১টায়। চলবে রাত ৯টা পর্যন্ত। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মেলায় থাকবে শিশুপ্রহর।

এরপর বিকেল ৪টায় বইমেলার মূল মঞ্চে হবে দ্বিশতজন্মবার্ষিক শ্রদ্ধাঞ্জলি: মাইকেল মধুসূদন দত্ত শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন রফিকউল্লাহ খান। আলোচনায় অংশগ্রহণ করবেন খসরু পারভেজ এবং হোসনে আরা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মুহম্মদ নূরুল হুদা।

গতকাল শুক্রবার ছিল শিশুপ্রহর। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : মহাকবি আলাওল শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সাইমন জাকারিয়া। আলোচনায় অংশগ্রহণ করেন মিস্টন বিশ্বাস এবং মোহাম্মদ শেখ সাদী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মো. আবুল কাসেম। প্রাবন্ধিক বলেন, বাঙালি ও আন্তর্জাতিক পরিমণ্ডলের অবাঙালি গবেষকদের বিচারে খ্রিস্টীয় সপ্তদশ শতকের কবি আলাওল মধ্যযুগের বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ আখ্যান কবি হিসেবে স্বীকৃত। আলাওল রচিত পদ্মাবতী, সিকান্দরনামা, তোহফা, রাগতালনামা ও পদাবলী এবং কাজী দৌলতের সতী-ময়না লোর-চন্দ্রাণীর শেষাংশ হস্তলিখিত পাণ্ডুলিপির সাহায্যে সম্পাদিত গ্রন্থাকারে বিভিন্ন সময়ে প্রকাশিত হয়েছে। নতুন নতুন তথ্যের আলোকে মহাকবি আলাওলকে যে তত্ত্বীয় পরিসরে গবেষকগণ উপস্থাপন করছেন তাতে তার সাহিত্যের গভীরতা, দূরদৃষ্টি-সম্পন্নতা এবং মহাকাল স্পর্শের ক্ষমতা স্পষ্ট হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close