নিজস্ব প্রতিবেদক

  ০৩ ফেব্রুয়ারি, ২০২৪

কমছে আলুর দাম পাইকারিতে কেজিপ্রতি ২৬ টাকা, খুচরায় ৪৫

আলুর উচ্চমূল্য নিয়ে প্রায় এক বছর ধরে আলোচনার মধ্য অবশেষে পাইকারিতে তা নেমেছে ৩০ টাকার নিচে। কিন্তু খুচরা পর্যায়ে তার সুফল সেভাবে পাচ্ছেন না ভোক্তারা। গতকাল শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন সুপার শপগুলোর কোথাও ‘ছাড়’ দিয়ে ৩৭ টাকা, কোথাও ৪১ টাকা কেজিতে বিক্রি করা হচ্ছে বহুল ব্যবহৃত সবজিটি।

পাড়া, মহল্লায় বা এলাকার বাজারে তা বিক্রি হচ্ছে ৪৫ টাকা পর্যন্ত। এমনকি যে বাজারে পাইকারি দর ২৬ টাকা, সেই বাজারেই কেবল ১০ থেকে ২০ মিটার দূরে দাম দেখা গেছে ৩৫ টাকা। রাজধানীর কারওয়ান বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট ও টাউনহল বাজার ঘুরে আলুর দামে এই চিত্র দেখা গেছে। এই তিন বাজারে আলু ৪৫ টাকা কেজিতে বিক্রি হয়েছে। গত বছরের এপ্রিল থেকে চড়তে থাকা আলুর বাজার ঠাণ্ডা করতে সরকারি সব ‘টোটকা’ ব্যর্থ হওয়ার পর চলতি মৌসুমে তৈরি হয় আরো ‘বিস্ময়’। গত বছরের যে সময় নতুন আলুর দাম ছিল ২৫ টাকা, সেই সময়ে তা ৬০ এমনকি ৭০ টাকায় কিনতে বাধ্য হয়েছে ক্রেতারা।

শীতে আলু উঠার পর ক্রমে দাম কমতে থাকলেও এবার দেখা গেছে উল্টো চিত্র। শীতের শুরুতে ৫০ টাকায় নেমে পরে তা লাফ দিয়ে বেড়ে ছাড়ায় ৭০ টাকা। সে সময় জানা যায়, মৌসুমের শুরুতে বৃষ্টিতে আলুর উৎপাদন পিছিয়ে গেছে। আলুর আকার দেখে সেটি বোঝাও যায়। ডিসেম্বর ও জানুয়ারিজুড়ে স্বাভাবিকের তুলনায় আলুর আকার ছিল ছোট। বেশি দাম পাওয়ায় চাষিদের ছোট আলু বাজারে নিয়ে আসাই এর কারণ বিক্রেতাদের ভাষ্য। কারওয়ান বাজারে পাইকারি দোকান বিক্রমপুর ভান্ডারে ডায়মন্ড বড় আলু বিক্রি হচ্ছিল দাম ২৭ থেকে ২৮ টাকা কেজি দরে; মাঝারি আলুর দাম ছিল ২৬ টাকা কেজি দরে; ছোট আলুর কেজি ছিল ২২ টাকা। লাল আলু ২৫ টাকা কেজি দরে কিনতে দেখা যায় ক্রেতাদের। এই দোকানে আলু বিক্রি হয় বস্তা হিসেবে।

বিক্রমপুর ভান্ডারের স্বত্বাধিকারী মো. ইউসুফ মিয়া বলেন, আলুর দাম আরো কমে পাইকারিতে ২০ টাকার নিচে নামবে মনে হচ্ছে। আজ রাতে আরো ২ টাকা কমবে জেনেছি। এতদিন আলুর কিছুটা সংকট ছিল, বাজারে আলু খুব বেশি উঠেনি। এখন বাজারে আলুতে ভরপুর। দাম কমবেই। খুচরা পর্যায়ে তাহলে দাম এত কেন- এই প্রশ্নে তিনি বলেন, ওরা (খুচরা ব্যবসায়ী) বেশি লাভ করে। কেউ কেউ ৪৫ টাকা কিংবা ৫০ টাকাও বিক্রি করে। তাদের ধরা উচিত। সোনার বাংলা বাণিজ্যালয়ের বিক্রেতা মো. নাসির আহমেদ বলেন, আগের দিন পাইকারিতে দাম ছিল ২৮ থেকে ২৯ টাকা। আর শুক্রবার দাম ২৬ থেকে ২৭ টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close