প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ জানুয়ারি, ২০২৪

প্রথম কলাম

শীতে কমলার চা কেন খাবেন...

শীতকালে আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতা বেশ খানিকটা হোঁচট খায়। ঠাণ্ডা আবহাওয়া আমাদের অসুস্থ হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়। সর্দি, কাশি এবং গলাব্যথার মতো সমস্যাগুলো যেন পিছু ছাড়তেই চায় না। এগুলো প্রতিরোধের জন্য ডায়েটে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী খাবার এবং পানীয় অন্তর্ভুক্ত করা অপরিহার্য। শীতে সুস্থ থাকতে খেতে পারেন কমলার চা। চমৎকার গন্ধ এবং প্রাণবন্ত রঙের এ চায়ের বেশকিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

কমলার চা খুবই স্বাস্থ্যকর পানীয়। এ চায়ের মূল উপাদান হচ্ছে কমলা, যা ভিটামিন ‘সি’র একটি বড় উৎস। এই ভিটামিন আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতাকে বাড়ানোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফুড অ্যান্ড ড্রাগ অ্যাসোসিয়েশন (এফডিএ) অনুসারে, একটি ছোট থেকে মাঝারি আকারের কমলায় প্রায় ৫৩.২ মিলিগ্রাম ভিটামিন থাকে। এ চায়ে চুমুক দিলে হুটহাট অসুস্থ হয়ে পড়ার প্রবণতা কমবে। এতে মেশানো হয় মধু যার অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে।

কীভাবে কমলা চা বানাবেন? একটি কমলা অর্ধেক করে কেটে নিন। চামচের সাহায্যে ভেতরের অংশ বের করে নিন। সাবধানে করুন যেন খোসা অক্ষত থাকে। একটি টুথপিকের সাহায্যে খোসায় অনেকগুলো গর্ত করে নিন। যে গ্লাসে চা ঢালতে যাচ্ছেন তার ওপর এটি রাখুন। খোসার ওপর চা পাতা ছড়িয়ে দিন। এবার একটি প্যানে ১ কাপ পানি নিন। খোসা থেকে বের করা কমলার পাল্প দিয়ে দিন পানিতে। ভালো করে ফুটিয়ে খোসার ওপর এটি ঢালুন। ফোঁটায় ফোঁটায় কাপের মধ্যে পড়বে চা। কাপ পূর্ণ হয়ে গেলে এতে মধু মিশিয়ে পান করুন। তথ্যসূত্র : এনডিটিভি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close