জুলফিকার আমীন সোহেল, মঠবাড়িয়া (পিরোজপুর)

  ১৯ জানুয়ারি, ২০২৪

মঠবাড়িয়া পৌর শহরে শ্রমিক সংগ্রহের হাট

পিরোজপুরের মঠবাড়িয়ায় পৌর শহরের মোক্তারপট্টি মোড়ে ভোর ৫টা থেকে সকাল ৮টা পর্যন্ত বসে শ্রমিকদের শ্রমশক্তি বেচাকেনার হাট। হতদরিদ্র মানুষ সকাল হতে না হতেই শ্রম বিক্রি করার জন্য জড়ো হন। তবে বয়স্ক শ্রমিকের চেয়ে মধ্যম বয়সি শ্রমিকের চাহিদা বেশি।

শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলার বিভিন্ন এলাকার ও অন্য জেলা থেকে শ্রমিকরা ভিড় করেন এসব হাটে। বেশিরভাগই কৃষিকাজ, নির্মাণ ও গৃহস্থালির কাজ করার জন্য আসেন। কেউ কেউ আসেন দুয়েক মাসের জন্য। থাকার সুবিধা কিংবা ভালো কাজ পেয়ে গেলে অনেকে থেকে যান বছরের পর বছর। হলতা গুলিশাখালী ইউনিয়ন থেকে আসা শ্রমিক শাহাজান আলী (৫৮) বলেন, তার পরিবারের সদস্য পাঁচজন। এলাকায় কাজ কম সংসার চলে কোনোরকম। তাই এখানে কাজ খুঁজতে এসেছেন। প্রতিদিন কাজ পান না। সপ্তাহে দুয়েকদিন ফিরতে হয় শূন্য হাতে।

মিঠাখালী গ্রামের শ্রমিক মোস্তফার (৪৫) সঙ্গে কথা হলে তিনিও জানান, ধান রোপণ ও ধান কাটার সময় মঠবাড়িয়া উপজেলায় প্রতিদিন ৫০-৮০ শ্রমিক তাদের শ্রমঘণ্টা বিক্রি করতে পারেন। অন্য সময় দিনে বিক্রি হয় ২০-৩০ শ্রমিকের শ্রম। দিনে ৪০০ থেকে ৬০০ টাকায় বিক্রি হয় নির্মাণশ্রমিক ও কৃষিশ্রমিকের শ্রম। আর দৈনিক ৫০০ থেকে ৬০০ টাকা চুক্তিতে বিক্রি হন গৃহস্থালি শ্রমিকরা।

শ্রমিক কিনতে আসা পৌর শহরের বাসিন্দা আবদুর রহমান (৬২) জানান, বাড়িতে নির্মাণকাজের জন্য শ্রমিক দরকার। তাই ভোরেই চলে এলাম কামলা বা শ্রমিক সংগ্রহের হাটে। স্থানীয় শ্রমিকদের থেকে অপেক্ষাকৃত কম মজুরিতে এখানে শ্রমিক পাওয়া যায়, তারা কাজেও বেশ আন্তরিক। আমার মতো অনেকেই স্বল্প মজুরিতে শ্রমিক কিনছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close