কক্সবাজার প্রতিনিধি

  ২১ ফেব্রুয়ারি, ২০১৮

রোহিঙ্গা পাসপোর্ট ঠেকাতে কঠোর হওয়ার নির্দেশ

পাসপোর্ট দালাল ও রোহিঙ্গাদের পাসপোর্ট করা ঠেকাতে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতরের নতুন মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান। তিনি কক্সবাজার আঞ্চলিক পাসপোর্ট কার্যাললের উপপরিচালক আবু নাঈম মো. মাসুককে এ নির্দেশ দেন। গতকাল মঙ্গলবার কক্সবাজার আঞ্চলিক পাসপোর্ট কার্যালয় পরিদর্শনকালে এই নির্দেশ দেওয়া হয়।

মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান বলেন, ‘পালিয়ে আসা রোহিঙ্গারা বাংলাদেশি পাসপোর্ট জোগার করে বিদেশ পাড়ি দেওয়ার অপচেষ্টা করছে। এই জন্য ভুয়া পরিচয় ব্যবহার করছে। এই ধরনের অপচেষ্টা ঠেকাতে অত্যন্ত কঠোর হতে হবে। এই জন্য যত কঠোরতা দরকার সব ধরনের কঠোরতা অবলম্বন করতে হবে। মূলকথা, কোনোভাবেই রোহিঙ্গারা পাসপোর্ট পেতে পারবে না।’ তিনি আরো বলেন, ‘যত প্রভাবশালীর সুপারিশ থাকুক না কেন, কোনো ফাইল সন্দেহ হলেই তা আবার যাচাই করতে হবে। যাচাই করে রোহিঙ্গা প্রমাণ হলেই তা বাতিল করতে হবে। এই জন্য সব ধরনের চাপ আমি ফেস করব।’ এই ব্যাপারে তিনি পুলিশের ডিএসবি শাখাকে সহযোগিতা করার আহবান জানান।

অধিদফতরের মহাপরিচালক বলেন, কিছু চক্র ফাঁদ পেতে পাসপোর্ট আবেদনকারীদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে। এসব দালাল পাসপোর্ট অধিদফতরের অর্জনকে নষ্ট করে দিচ্ছে। পরিদর্শনকালে অধিদফতরের মহাপরিচালক মাসুদ রেজওয়ান সাংবাদিকদের কাছ থেকে পাসপোর্ট কার্যালয়ের সেবা ও পরিবেশ সম্পর্কে জানতে চান। এ সময় সাংবাদিকরা মৌলভী আজিজ, শাহাব উদ্দীনসহ বিভিন্ন দালাল ও পাসপোর্ট কার্যালয়ের দুর্নীতিবাজ কর্মকর্তা ও কর্মচারীদের সম্পর্কে অবহিত করেন। এ সময় পাসপোর্ট ফরম লিখক সমিতির নামে দালালির বিষয়টিও ডিজিকে অবহিত করেন সাংবাদিকরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist