নাটোর প্রতিনিধি

  ২৬ মে, ২০২৪

নাটোর

সাড়ে ৫ হাজার হেক্টর জমিতে আম চাষ, সংগ্রহ শুরু

‘কৃষিই সমৃদ্ধি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নাটোরে গোপালভোগ আম পাড়ার মাধ্যমে আম সংগ্রহের উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার সদর উপজেলার কামার দিয়ার এলাকায় একটি বাগানে এই আম সংগ্রহের উদ্বোধন করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে শুরু হওয়া উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবদুল ওয়াদুদ, অতিরিক্ত উপ-পরিচালক লুৎফুন্নাহার, অতিরিক্ত কৃষি কর্মকর্তা সোনিয়া পারভীন সহ সংশ্লিষ্ট এলাকার উপসহকারী কৃষি কর্মকর্তা, আম চাষি এবং ব্যবসায়ীরা।

অধিদপ্তরের উপপরিচালক আবদুল ওয়াদুদ বলেন, এ বছর জেলায় ৫ হাজার ৭১৮ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। তীব্র তাপদাহের কারণে এবার কৃষকদের সেচ ও কীটনাশক দিতে হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে সব সময় কৃষকদের সেচ দিতে পরামর্শ দেওয়া হয়েছে। সেচ দিতে না পারলেও স্প্রে করার পারামর্শ দেওয়া হয়েছে। এ বছর আমের ফলন কম হলেও কৃষকরা ন্যায্য মূল্য পেলে লাভবান হবে।

শাহজাহান আলী, শহিদুল ইসলাম, আবু রায়হানসহ আম বাগান মালিকরা বলেন, এ বছর তীব্র তাপ দাহের কারণে আমির মুকুল যেমন কম এসেছে তেমনি আমের ফলনও কম হয়েছে। আমে পোকার কারণে সেচ ও ঔষধে খরচ হয়েছে বেশি, ফলনও কম। আম ঝরে পড়ে যাচ্ছে। এতে আমে তাদের লাভ হবে না। গত বছরের তুলনায় আমের দামও কম। গত বছর যেখানে আড়াই লাখ টাকায় বাগান বেচেছেন সেখানে এবার দেড় লাখ টাকাও দাম বলছে না।

মানিক মিয়া, সোবহানসহ আম ব্যবসায়ীরা জানান, বিভিন্ন জায়গায় তারা আমের জন্য যাচ্ছেন। কিন্তু গাছে আমের ফলনও কম। আম ঝরে ঝরে পড়ে যাচ্ছে। আমের ফলন কম হওয়ায় আমের ব্যবসা করা যাবে না।

আমের আড়ৎদার কামনুজ্জামান রউফ বললেন, গতবার আড়তে এই সময় প্রতিদিন ১৫০ থেকে ২০০ মণ আম আমদানি হতো। কিন্তু এবার ৫০/৬০ মন আমও আমদানি হচ্ছে না। এর পরেও আমের দাম খুব কম। গতবার ব্যাপারিরা যেখানে প্রতিমন গোপালভোগ আমের দাম ২০০০ টাকা থেকে ২২০০ টাকা দিয়েছিল সেখানে এবার ১৬০০ টাকা থেকে ২০০০ টাকা মণ বলছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close