উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ২৫ মে, ২০২৪

সিরাজগঞ্জের উল্লাপাড়া

হাটে নতুন বোরো ধান মণ ১২০০ টাকা

সরকারি খাদ্যগুদামে এবার ধান ও চালের ক্রয় সংগ্রহের লক্ষ্যমাত্রায় বোরো ধান প্রায় দুই হাজার টন সংগ্রহ

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় হাটগুলোতে কেনাবেচা হচ্ছে নতুন বোরো (ইরি) ধান। কৃষকেরা ধান কাটার কামলার (দিনমজুর) দাম মেটানোসহ নানা দরকারে নতুন ধান বেচছেন। এক মণ ধান ১ হাজার ৫০ থেকে ১২০০ টাকা দরে কেনাবেচা হচ্ছে। সরকারি খাদ্যগুদামে এবারে ধান ও চালের ক্রয় সংগ্রহের লক্ষ্যমাত্রায় বোরো ধান প্রায় দুই হাজার মেট্রিক টন সংগ্রহ করা হবে। উপজেলার বিভিন্ন মাঠে গত সপ্তাহ দুয়েক আগে বোরো ধান কাটা শুরু হয়েছে। এখনো তা কাটা চলছে।

জানা যায়, উল্লাপাড়ার সলঙ্গা, বোয়ালিয়া, প্রতাপ, মোহনপুর হাটে সবচেয়ে বেশি ধান কেনাবেচা হয়।

সলঙ্গার ধান ব্যবসায়ী ক্ষিতীশ বাবু, লাবু হোসেন, গোলবার হোসেন বলেন, হিরা নামের শুকনো নতুন বোরো (ইরি) ধান সবচেয়ে বেশি এক হাজার পঞ্চাশ টাকা এবং ব্রি ধান ২৯, কাটারিভোগ সবচেয়ে বেশি বারোশো টাকা মণ দরে কেনাবেচা হচ্ছে। আড়তগুলোয় শত শত মণ ধান কেনা হচ্ছে। ব্যবসায়ীরা ধান কিনে চাতালে দিচ্ছেন।

ধান বেচতে আসা কৃষক আলমগীর হোসেন, আজাহার আলী জানান, ধান কাটার কামলার দাম মেটাতে কয়েক মণ করে হিরা ধান এক হাজার ত্রিশ থেকে এক হাজার চল্লিশ টাকা মণ দরে বেচেছেন। সলঙ্গা থেকে প্রতিদিন শত শত মণ নতুন ধান বিভিন্ন এলাকার চাতালে যাচ্ছে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শফিকুল ইসলাম তালুকদার বলেন, এবারের মৌসুমে সরাসরি কৃষকদের কাছ থেকে ৩২ টাকা কেজি দরে এক হাজার ৯১৮ মেট্রিক টন ধান এবং ৪৫ টাকা কেজি দরে ৩ হাজার ৪১০ মেট্রিক টন চাল ক্রয় করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close