সিরাজগঞ্জ ও রায়গঞ্জ প্রতিনিধি

  ১২ ফেব্রুয়ারি, ২০২৪

রায়গঞ্জের ইছামতি

মাছের নদীতে ফসলের চাষ

সিরাজগঞ্জের রায়গঞ্জে ইছামতি নদীতে মাছের বদলে চাষ করা হচ্ছে ধানসহ বিভিন্ন ধরনের ফসল।

খোঁজ নিয়ে জানা যায়, ৮ নম্বর পাঙ্গাসী ইউনিয়নের কালিঞ্জা সেতু থেকে হাটপাঙ্গাসী সেতু হয়ে ইছামতির নাব্যতা হারিয়ে এখন মরাখালে পরিণত হয়েছে। ফলে কষ্টে জীবন-যাপন করছেন নদীর পাড়ের জেলে পরিবারগুলো। উপজেলার হাটপাঙ্গাসী হালদার পাড়া গ্রামের, গোপাল, শ্যামল, শান্তা ও বাবলা হালদার জানায়, সংস্কারের অভাবে নাব্যতা হারিয়ে বর্তমানে নদীতে চাষ করা হচ্ছে বোরো ধানসহ বিভিন্ন ফসল। মূলত বর্ষায় দুই থেকে তিন মাস নদীতে পানি থাকে। এখন নদীতে পানিও নেই, তেমন মাছও নেই। ফলে দেখা দিয়েছে বিভিন্ন জাতের দেশীয় মাছের অভাব।

গতকাল রবিবার সকালে উপজেলার হাটপাঙ্গাসী ইছামতি নদী এলাকা ঘুরে দেখা যায়, ইছামতি নদীর অনেকাংশ শুকিয়ে যাওয়ায় চাষ করা হচ্ছে বোরো ধানসহ বিভিন্ন ধরনের ফসল। নদী পাড়ের অধিকাংশ বাসিন্দা বলেন, হাটপাঙ্গাসী ইছামতি নদী এখন ফসলি জমিতে পরিণত হয়েছে। কোথাও বালুচর, কোথাও হাটুজল, কোথাও গর্ত। এভাবে চলতে থাকলে আগামীতে দেশীয় জাতের নদীর মাছ হারিয়ে যেতে পারে বলে ধারণা তাদের।

অন্যদিকে চৈত্র মাস না আসতেই নদীর পানি শুকিয়ে যাওয়ায় চিন্তিত জেলে পরিবারগুলো। নদীসহ বিভিন্ন জলাশয়ে মাছ ধরে এবং বিক্রি করেই চলে ছেলেমেয়ের লেখাপড়াসহ সংসার। আর এমন জেলে পরিবারের কথা ভেবে ইতোমধ্যেই আওয়ামী লীগ সরকার শুরু করেছে নদী খনন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close