কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি

  ১৩ সেপ্টেম্বর, ২০২১

পেঁপে চাষে সফল

ঝিনাইদহের কালীগঞ্জে পেঁপে চাষে সফলতা পেয়েছেন বিদ্যুৎ কুমার রায়। আর্থিকভাবে লাভবান হওয়ার আশায় পেঁপে চাষে ঝুঁকে পড়েন। লিজ নেওয়া ২৩ শতক জমিতে পেঁপে বাগান গড়ে তোলেন। কিন্তু বর্তমানে পেঁপের বাজার দর পড়ে যাওয়ায় হতাশায় দিন পার করছেন তিনি। আগামীতে বাজার দর না বাড়লে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ার শঙ্কা। সবজি ও পাকা ফল হিসেবে পেঁপে বেশ জনপ্রিয়। পরিবারের চাহিদা মেটানোর জন্য একসময় বাড়ির আঙিনায় রোপণ করা হতো পেঁপের চারা। চাহিদার উৎকর্ষতায় এখন পেঁপের বাণিজ্যিকভাবে চাষ শুরু হয়েছে। লাভবান হওয়ায় পেঁপের চাষে ঝুকছেন কৃষকরা।

সরেজমিন কাদিপুর গ্রামের মাঠের পেঁপে বাগানে গিয়ে দেখা যায়, সারি সারি পেঁপে গাছ। প্রতিটি গাছে ঝুলছে অসংখ্য পেঁপে। ২৩ শতক জমি লিজ নিয়ে সেখানে গড়ে তুলেছেন এই বাগান। ২৭৫টি শাহী জাতের চারা রোপণ করেন বাগানে। জমি চাষ, চারা ক্রয়, রোপণ, শ্রমিক, সারসহ এ পর্যন্ত প্রায় ২২ হাজার টাকা খরচ হয়েছে। তিন দফায় মাত্র ৪ হাজার ২০০ টাকার পেঁপে বিক্রি করেছেন।

বিদ্যুৎ কুমার জানান, পেঁপে চাষে কৃষককে রোগ বালাই দমন সম্পর্কে সতর্ক থাকতে হয় যেমন পাতা কুচকানো, গোড়া পচা রোগ, মোজাইক রোগ ও ছত্রাকনাশকসহ বিভিন্ন রোগ পেঁপে গাছে আক্রমণ করে।

তিনি আরো জানান, গত দুই মাস আগে যে পেঁপে প্রতি কেজি ২৫-২৮ টাকা দরে বিক্রি করেছেন সেই পেঁপে বর্তমানে মাত্র ৫-৬ টাকায় বিক্রি হচ্ছে। বাগানে এখনো অনেক পেঁপে রয়েছে। কিন্তু বাজার দর কম বলে তা তুলছেন না। তবে বাজার দর ভালো না হওয়ায় ছোট সাইজের গুলো সবজি হিসাবে এবং বড় গুলো পাকিয়ে বিক্রি করার পরিকল্পনা করছেন। এতে তিনি আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হবেন বলে উল্লেখ করেন।

বিদ্যুৎ কুমার জানান, আগামীতে আরও এক একর জমিতে পেঁপে চাষ করার পরিকল্পনা রয়েছে। কিন্তু বাজার দর এভাবে কমতে থাকলে তাহলে চাষ করা সম্ভব হবে না।

স্থানীয় কৃষক দলিল উদ্দিন মোল্যা জানান, বিদ্যুৎ কুমার হঠাৎ করেই পেঁপে চাষ শুরু করেন। তার চাষ দেখে আমাদের মাঝে উৎসাহ তৈরি হয়েছে। তার দেখে গ্রামের অনেকেই পেঁপে চাষ করার পরিকল্পনা করছেন। উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, পেঁপে চাষে আগ্রহ বাড়াতে কৃষি অফিসের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে। বেকার যুবকরা পেঁপে চাষে এগিয়ে এলে তারা লাভবান হবেন।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close