রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ১৩ সেপ্টেম্বর, ২০২১

বন্যায় ৩ হাজার হেক্টর আমনখেত ক্ষতিগ্রস্ত

রৌমারী উপজেলায় এবারের বন্যায় প্রায় তিন হাজার হেক্টর আমন ধানখেত সম্পূর্ণ নষ্ট হয়েছে। নতুন করে আমন ধান লাগানোর সুযোগ না থাকায় হতাশায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, রৌমারী উপজেলায় মোট ৬ হাজার ৭৭০ হেক্টর জমিতে এবার আমন ধান চাষ হয়েছিল। ৪ হাজার ৩৫০ হেক্টর আমন ধানখেত বন্যার পানিতে নিমজ্জিত হয়েছিল। এরমধ্যে ২ হাজার ৯৫০ হেক্টর আমনখেত সম্পূর্ণ নষ্ট হয়েছে। উপজেলার বাগুয়ারচর গ্রামের কৃষক মো. লাল মিয়া বলেন, আমি চার বিঘা জমিতে আমন ধান লাগিয়েছিলাম। বন্যায় সব ধানখেত নষ্ট হয়ে গেছে, বাড়িতে আটটি গরু আছে, বাজার থেকে খাবার কিনে আমরা খাব, না গরুকে খাওয়াব।

উপজেলা বাইটকামারী গ্রামের কৃষক সামেজ উদ্দিন, জামাল, লোকমান হোসেন জানান, এবার বন্যায় এলাকার সব আমন ধানখেত নষ্ট হয়ে গেছে। পরিবার-পরিজন ও গবাদিপশু নিয়ে বিপাকে পড়ার আশঙ্কা করছেন তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. কায়ুম চৌধুরী বলেন, বন্যায় প্রায় তিন হাজার হেক্টর বোরো ধানখেত সম্পূর্ণ নষ্ট হয়েছে। বন্যার পানি কমে যাওয়ার সময় প্রচণ্ড রোদে পানি গরম হয়ে আমন ধানখেত বেশি নষ্ট হয়েছে। নষ্ট হয়ে যাওয়া ধানখেতে মাসকলাই চাষ করার জন্য সরকারিভাবে বীজ দেওয়া হবে। এ ছাড়া সবজি চাষ করার জন্য কৃষকদের পরামার্শ দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close