প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ মে, ২০২৪

সর্বজনীন পেনশন

প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি শিক্ষকদের

দাবি পূরণ না হলে মঙ্গলবার একযোগে কর্মবিরতির ঘোষণা * রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হবে * স্বতন্ত্র বেতন কাঠামো প্রবর্তনের দাবি

সরকার সর্বজনীন পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে তাতে ‘প্রত্যয় স্কিম’ এ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্ত করা হয়। এ ব্যবস্থাকে বৈষম্যমূলক ব্যবস্থা মনে করে প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে গতকাল রবিবার মানববন্ধন করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এ ব্যবস্থা আগামী ১ জুলাইয়ের মধ্যে বাতিল করা না হলে বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস-পরীক্ষা স্থগিত রাখা হবে বলে ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতারা। মানববন্ধনে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য পূর্বের পেনশন স্কিম চালু রাখা এবং পেশাগত সুযোগ-সুবিধা সম্বলিত একটি স্বতন্ত্র বেতন কাঠামো প্রবর্তনের দাবি জানানো হয়। বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের পাঠানো খবর-

ঢাকা বিশ্ববিদ্যালয়: অপরাজেয় বাংলার পাদদেশে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া। সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদার সঞ্চালনায় বক্তব্য দেন শিক্ষক সমিতির কার্যকরী পরিষদের সদস্য অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার, শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এম ওহিদুজ্জামান, টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. শফিউল আলম ভূঁইয়া, দর্শন বিভাগের অধ্যাপক মোস্তফা কাউসার, শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুন, শিক্ষক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক ড. মিজানুর রহমান, সাবেক বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানীসহ অনেকে।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া বলেন, বঙ্গবন্ধু ৪টি বিশ্ববিদ্যালয়কে স্বায়ত্তশাসন দিয়েছিলেন। তিনি শিক্ষাখাতে বিনিয়োগকে সর্বশ্রেষ্ঠ বিনিয়োগ বলে মন্তব্য করেছিলেন। কিন্তু আজ আমরা দেখতে পাচ্ছি বাজেটে শিক্ষা খাতকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে না। তিনি আরো বলেন, আমাদের দাবি পূরণ না হলে আগামী ২৮ মে সারা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা একযোগে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কর্মবিরতি পালন করবেন। তিনি বলেন, এ দাবি না মানা হলে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে সব শিক্ষকের ম্যান্ডেট নিয়ে স্মারকলিপি প্রদান করা হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে শিক্ষক সমিতির আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিভিন্ন বিভাগের প্রায় অর্ধশতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শাহেদ রানার সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা বক্তব্য দেন। এ সময় বক্তারা প্রত্যয় স্কিমে শিক্ষকদের অন্তর্ভুক্ত করাকে শিক্ষা ব্যবস্থা ধ্বংসের চক্রান্ত হিসাবে উল্লেখ করে অবিলম্বে প্রত্যয় স্কিম থেকে শিক্ষকদের বাদ দিয়ে স্বতন্ত্র বেতন কাঠামো দেওয়ার দাবি জানান। এছাড়া ২৭ তারিখের মধ্য দাবি মানা না হলে আগামী ২৮ তারিখ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ২ ঘণ্টা ক্লাস বর্জনের ঘোষণা দেন। প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা শিক্ষা, গবেষণায় যে বেতন ভাতা পান তা খুবই অপ্রতুল।

মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক শফিক-উর রহমান, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ফাহমিদা আক্তার, প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সিকদার মো. জুলকারনাইন, ইতিহাস বিভাগের অধ্যাপক সুলতানা আক্তার ও দর্শন বিভাগের অধ্যাপক কামরুল আহসান প্রমুখ।

শেকৃবি: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নজরুল ইসলাম বলেন, কে বা কারা চক্রান্ত করে মেরুদন্ড ভেঙে দিতে চাইছে। প্রধানমন্ত্রীকে যারা ঘিরে রাখেন তারা তাকে ভুল বুঝিয়েছেন। আবারও এ চক্রান্ত চলছে।

বেরোবি: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শেখ রাসেল মিডিয়া চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক আসাদুজ্জামান মন্ডল আসাদের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন অধ্যাপক ড. গাজী মাজহারুল আনোয়ার, অধ্যাপক ড. আবু রেজা মোহাম্মদ তৌফিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক শাহজামান তপু, সহযোগী অধ্যাপক হারুন অর রশীদ, সহযোগী অধ্যাপক আবদুল লতিফ, সহযোগী অধ্যাপক শেখ মাজেদুল হক ও সহকারী অধ্যাপক আবদুল্লাহ আল মাহবুব প্রমুখ।

পবিপ্রবি : পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) কৃষি অনুষদীয় ভবনের সামনে মানববন্ধন করা হয়। মানববন্ধনে বক্তারা দাবি করেন, এ প্রজ্ঞাপনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অবমূল্যায়ন করা হয়েছে। দাবি আদায়ে আরো কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দেন তারা। পবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক জেহাদ পারভেজ বলেন, ‘কোনোভাবেই এ প্রজ্ঞাপন মেনে নেওয়া হবে না।’ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে আয়োজিত এ মানববন্ধনে শতাধিক শিক্ষকের অংশগ্রহণে বক্তব্য দেন অধ্যাপক হেমায়েত জাহান, অধ্যাপক ড. জুয়েল হাওলাদার, অধ্যাপক ড. মামুন-উর রশিদ, অধ্যাপক নুরুল আমিন, অধ্যাপক খাদিজা খাতুন প্রমুখ।

হাবিপ্রবি: দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) প্রশাসনিক ভবনের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি হয়। মানববন্ধনে উপস্থিত ছিলেন হাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোস্তাফিজার রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সাদেকুর রহমান, হাবিপ্রবি গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শ্রীপতি সিকদার, হাবিপ্রবি প্রগতিশীল শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক ড. বলরাম রায়সহ অন্য শিক্ষকরা।

শাবিপ্রবি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শাবি শিক্ষক সমিতি কর্তৃক এ কর্মসূচির আয়োজন করা হয়। এতে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. আলমগীর কবীরের সঞ্চালনায় বক্তব্য দেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম। এসময় সর্বজনীন প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রতিশ্রুত সুপার গ্রেডে অন্তর্ভুক্তি ও স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবি জানানো হয়। মানববন্ধন শেষে শাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আনোয়ার হোসেন মানববন্ধনে অংশ নেওয়া সবাইকে ধন্যবাদ জানান। পাশাপাশি মঙ্গলবারের কর্মসূচিতে অংশ নেওয়ার আহ্বান জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close