শাদমান হাফিজ শুভ, আক্কেলপুর (জয়পুরহাট)

  ০৮ এপ্রিল, ২০২৪

আক্কেলপুরে সৌদি খেজুর চাষ ও চারা উৎপাদন

ইউটিউবে খেজুর বাগানের ভিডিও দেখে সৌদি আরবের খেজুর চাষ করার সিদ্ধান্ত নেন আক্কেলপুরের সাইফুল ইসলাম। সেই অনুযায়ী তিনি দেশের বিভিন্ন স্থান থেকে আরবের বিভিন্ন জাতের ৬৮টি গাছ সংগ্রহ করে খেজুর বাগান শুরু করেন। এখন তার খেজুর বাগানে আরবের বিভিন্ন জাতের মোট ৪৫০টি গাছ রয়েছে। এবার ৮টি গাছে ফলও আসা শুরু করেছে। এর পাশাপাশি তিনি চারা উৎপাদন করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করছেন। তিনি মরিয়ম, আজওয়া, মেডজুল, আম্বার, সুক্কারীসহ বিভিন্ন প্রজাতীর খেজুর গাছ রোপণ করেছেন। তিনি লাভবান হবেন বলে আশা তার।

সরেজমিনে জানা গেছে, উপজেলার রায়কালী ইউনিয়নের মুনজিয়া গ্রামের সাইফুল ইসলাম ২৬ লাখ টাকা বিনিনিয়োগে ২০২১ সালে ৭০ শতক জমিতে খেজুর বাগান শুরু করেন। আর ৩ শতক জমিতে উৎপাদন করেন চারা। তার উৎপাদিত চারারও চাহিদা রয়েছে ব্যাপক। তিনি এরই মধ্যে কয়েক লাখ টাকার চারা বিক্রি করেছেন।

তার বাগানে গিয়ে দেখা যায়, সারিবদ্ধভাবে লাগানো খেজুর গাছ। পাতাগুলো ছড়িয়ে থাকায় মনে হবে ঝাউ বন। কিছু গাছে থোকায় থোকায় খেজুর ধরা শুরু করেছে। তবে সেগুলো অপরিপক্ক। কোনোটিতে আজওয়া, কোনটিতে মরিয়ম, আম্বারসহ বিভিন্ন জাতের খেজুর। এলাকায় প্রথমবার খেজুর চাষ হচ্ছে জেনে বিভিন্ন এলাকা থেকে দেখতে আসছেন উৎসুক জনতা। কেউ উদ্বুদ্ধ হয়ে কিনছেন চারা।

বাগান মালিক সাইফুল ইসলাম জানান, ইউটিউব থেকে ভিডিও দেখে তার খেজুর বাগান করার জন্য আগ্রহের জন্ম নেয়। এর পরে তিনি খোঁজ নিয়ে ঢাকা, নরসিংদীসহ বিভিন্ন এলাকা থেকে চারাগাছ সংগ্রহ করে ২০২১ সালে ২৫ আগস্ট চারা গাছ রোপন করেন। তিনি প্রতিটি চারা ২৫০০ থেকে ৩ হাজার টাকায় ক্রয় করেন। তাছাড়া টিস্যু কালচার চারা সাড়ে নয় থেকে ১০ হাজার টাকায় ক্রয় করেছেন। এসব খেজুর গাছের মধ্যে রয়েছে আরো কয়েক প্রজাতির গাছ। জমি ক্রয়সহ এখন পর্যন্ত তার প্রায় ২৬ লাখ টাকা খরচ হয়েছে। শুরু থেকে এখন পর্যন্ত ইউটিউব দেখে এসকল গাছের পরিচর্যা তিনি নিজেই করেন। সর্বপ্রথম ৬৮টি চারা কিনে এনে শুরু করলেও এখন চারা উৎপাদন করে ৪৫০টি গাছের বাগান তৈরী করেন।

আক্কেলপুর উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান হোসেন বলেন, খেজুর মূলত সৌদি আরবে বাণিজ্যিকভাবে চাষ হয়। সাইফুল ইসলামও তাদের মধ্যে একজন। আমরা তার বাগানের খোঁজ রাখছি। সরকারিভাবে সহায়তা এলে তাকে সহায়তা করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close