ক্রীড়া প্রতিবেদক

  ২২ এপ্রিল, ২০২৪

দুই বছরের জন্য বাংলাদেশ দলের অ্যানালিস্ট মহসিন

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ থেকে পূর্ণাঙ্গ মেয়াদে বাংলাদেশ জাতীয় দলের পারফরম্যান্স অ্যানালিস্ট হিসেবে কাজ শুরু করবেন মহসিন শেখ। গত বছর নিউজিল্যান্ড সফরে সাময়িক চুক্তিতে কাজ করার পর এবার পূর্ণাঙ্গ মেয়াদে বাংলাদেশ দলের পারফরম্যান্স অ্যানালিস্টের দায়িত্ব পেলেন তিনি। আগামী দুই বছর তিনি কাজ করবেন নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজদের সঙ্গে। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস গতকাল সংবাদমাধ্যমকে মহসিনকে নিয়োগ দেওয়ার খবর নিশ্চিত করেন।

বলেন, ‘আমরা আবার মহসিন শেখকে জাতীয় দলের অ্যানালিস্ট হিসেবে নিচ্ছি। এর আগেও আমাদের সঙ্গে কাজ করেছে সে। এবার তার সঙ্গে দুই বছরের চুক্তি করা হয়েছে। আগামী মাসের জিম্বাবুয়ে সিরিজ থেকে মহসিন কাজ শুরু করবে।’

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামী ৩ মে শুরু হবে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ। ২৮ এপ্রিল বাংলাদেশে আসবে জিম্বাবুয়ে দল। সিরিজের প্রথম তিন ম্যাচ চট্টগ্রামে। শেষ দুটি হবে মিরপুরে।

জানা গেছে, আগামী ১ মে ২০২৪ থেকে ৩০ এপ্রিল ২০২৬ পর্যন্ত মহসিনের সঙ্গে চুক্তি। এর আগে গত বছর নিউজিল্যান্ড সফরের তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টিতে শান্তদের অ্যানালিস্ট হিসেবে কাজ করেন তিনি। ওই সফরে নিউজিল্যান্ডে প্রথমবার একটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি জেতে বাংলাদেশ। সে সময় দায়িত্ব দেওয়ার আগেই জালাল ইউনুস আভাস দিয়েছিলেন, পূর্ণাঙ্গ মেয়াদে রেখে দেওয়া হতে পারে মহসিনকে।

গত বছরের বিশ্বকাপের পর থেকে স্থায়ী কোনো অ্যানালিস্ট ছিল না বাংলাদেশের। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে অ্যানালিস্ট হিসেবে দায়িত্ব পালন করেন সাবেক জাতীয় ক্রিকেটার নাসির আহমেদ। পরে টিম ম্যানেজমেন্টের চাওয়ায় নিউজিল্যান্ড সফরে দায়িত্ব দেওয়া হয় মহসিনকে। এরপর বিপিএলে খুলনা টাইগার্সের হয়ে কাজ করেন মহসিন। পরে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজে তাকে দায়িত্ব দেয়নি বিসিবি। ওই সিরিজে কাজ করেন বিসিবির অ্যানালিস্ট শাওন জাহান।

প্রায় ৪ মাস পর এবার পূর্ণাঙ্গ মেয়াদের বাংলাদেশের সঙ্গে চুক্তি করলেন মহসিন। অ্যানালিস্ট হিসেবে দীর্ঘ অভিজ্ঞতা তার। ২০০৩-০৪ মৌসুমে পাকিস্তানের ন্যাশনাল হাই পারফরম্যান্স সেন্টারে বয়সভিত্তিক দল দিয়ে কাজ শুরু করেন তিনি। এরপর অস্ট্রেলিয়ায় পাড়ি জমান। কাজের সুবাদে সে দেশের নাগরিকত্ব পান মহসিন। বিগ ব্যাশে বেশ কয়েকটি দলের সঙ্গে কাজ করেছেন তিনি। ২০০৯ সালের আইপিএলে রাজস্থান রয়্যালসের সঙ্গে ছিলেন পাকিস্তানি বংশোদ্ভুত এ অস্ট্রেলিয়ান। পিএসএলেও তিনি কাজ করেছেন ভিন্ন সময়ে। বাংলাদেশের আগে সর্বশেষ আফগানিস্তান জাতীয় দলের হয়ে কাজ করেছেন তিনি। গত বছরের এশিয়া কাপ ও বিশ্বকাপে আফগানদের অ্যানালিস্ট ছিলেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close