ব্রেকিং নিউজ

ম্যানেজার নিয়োগে তাড়াহুড়ো নয়

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২০, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

করোনার হানায় দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন ফুটবলাররা। ঘরোয়া মৌসুমও হয়েছে বাতিল। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই উপলক্ষে গত আগস্টে গাজীপুরের একটি রিসোর্টে ক্যাম্প শুরু হলেও তা বন্ধ হয়ে যায় বাছাই এ বছরের জন্য স্থগিত হয়ে যাওয়ায়। এই ফাঁকে অনুষ্ঠিত হয়েছে বহুল আলোচিত বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচন। ভোটে জিতে টানা চতুর্থবারের মতো মসনদে বসেছেন কাজী সালাউদ্দিন। পুরোনো দায়িত্ব নতুন করে বুঝে পাওয়ার পরেই দেশের মাটিতে ফুটবল ফেরানোর ঘোষণা দিয়েছিলেন তিনি। তারই প্রথম পদক্ষেপ হিসেবে আগামী ম্যাচে দুটি আন্তর্জাতিক ম্যাচ খেলতে বাংলাদেশে আসছে নেপাল জাতীয় ফুটবল দল।

ম্যাচ দুটিকে সামনে রেখে আবার ক্যাম্পে যোগ দিয়েছেন ফুটবলাররা। শনিবার থেকে শুরু করেছেন অনুশীলন। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পাশাপাশি কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামেও ফিটনেস নিয়ে কাজ করছেন ইয়াসিন-সাদউদ্দিনরা। দলের হেড কোচ জেমি ডেও ছুটিতে কাটিয়ে ঢাকায় পা রাখবেন শিগগিরই। অথচ এখনো কাউকে ম্যানেজার করা হয়নি! ক্যাম্পে ডাক পাওয়া ফুটবলাররা ম্যানেজারের কাছে রিপোর্ট করেন। এ রেওয়াজ দীর্ঘদিন ধরে চলে আসছিল। তবে ম্যানেজার না থাকায় এবার কোচদের কাছে রিপোর্ট করেছেন ফুটবলাররা।

জানা গেছে, জাতীয় ফুটবল দলের ম্যানেজার নিয়ে বিভিন্ন ক্লাব কর্মকর্তার মধ্যে ক্ষোভ ছিল। কারণ, নির্দিষ্ট একটি ক্লাবের একজন কর্মকর্তাই দীর্ঘদিন ধরে জাতীয় দলের ম্যানেজারের দায়িত্ব পালন করে আসছিলেন। এবার ম্যানেজার ছাড়া জাতীয় দলের অনুশীলন শুরু হওয়ার পরই বাফুফের তরফ থেকে আভাস পাওয়া গেছে গুরুত্বপূর্ণ এ পদে আসছে পরিবর্তন।

বাফুফে বস সালাউদ্দিন তার দ্বিতীয় মেয়াদেই জাতীয় দলের জন্য বেতনভুক্ত একজন নিরপেক্ষ ম্যানেজার নিয়োগের পরিকল্পনার কথা বলেছিলেন। তবে সেটা বাস্তবায়ন হয়নি। তবে দেরিতে হলেও বাফুফে এবার সেটি বাস্তবায়ন করতে যাচ্ছে। নভেম্বরের প্রথম সপ্তাহে ন্যাশনাল টিমস কমিটির সভা হওয়ার কথা। সেই সভাতেই সিদ্ধান্ত হবে ম্যানেজার নিয়োগের বিষয়টি।

তাহলে কি ১৩ ও ১৭ নভেম্বর নেপালের বিপক্ষে ম্যাচ দুটির আগেই নতুন ম্যানেজার দেখা যাবে? গতকাল এ প্রশ্নের জবাবে ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ‘ম্যানেজার নিয়োগে আমরা তাড়াহুড়ো করতে চাই না। কারণ, আমাদের কোনো কাজ তো থেমে নেই। নেপালের বিপক্ষে ম্যাচের আগে ন্যাশনাল টিমস কমিটির সভা হবে। ওই সভায় ম্যানেজার নিয়োগের বিষয়টি চূড়ান্ত হবে।’

বেতনভুক্ত ম্যানেজার নিয়োগ দেওয়ার ক্ষেত্রে বাফুফে ‘ধীরে চলো’ নীতিতেই এগোবে। কারণ, হুট করে কাউকে নিয়োগ দিয়ে নতুন করে বিতর্কে জড়াতে চাইছে না দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি। কোচের মতো ম্যানেজারের নামও বাফুফেকে প্রস্তাব করবে ন্যাশনাল টিমস কমিটি। যে কারণে এই কমিটির সভার আগে এ বিষয়ে কিছুই বলতে চাইছেন না কেউ।

যদি নেপালের বিপক্ষে ম্যাচের আগে ম্যানেজার নিয়োগ দেওয়া সম্ভব না হয়, তাহলে জেমি ডেকে উভয় ভূমিকায় দেখা যেতে পারে কিনা- এমন সম্ভাবনাও উড়িয়ে দিলেন না আবু নাঈম।

মাঠে থাকছে দর্শক

বাংলাদেশ-নেপাল আন্তর্জাতিক প্রীতি ম্যাচ দুটিতে মাঠে প্রবেশের সুযোগ পাচ্ছেন দর্শকরা। প্রত্যেক ম্যাচের জন্য ৮ থেকে ৯ হাজার টিকিট বিক্রি করা হতে পারে। যা বঙ্গবন্ধু স্টেডিয়ামের ধারণক্ষমতার এক-তৃতীয়াংশ। পরশু রাতে আন্তমন্ত্রণালয় সভা শেষে বিষয়টি নিশ্চিত করেছে বাফুফে। এছাড়া বাংলাদেশে এসে নেপাল দলকে যেন কোয়ারেন্টাইন জটিলতায় না পড়ত হয়, সেজন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে অনুরোধ করেছে বাফুফে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের আশ্বাস অনুযায়ী হিমালয়ের দেশটির ফুটবলাদের পাঁচ দিনের বেশি হোটেলবন্দি থাকতে হবে না।

 

"