আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ মার্চ, ২০২০

এত ভেন্টিলেটর বিশ্ব পাবে কোথায়?

নিউমোনিয়ার মতোই শ্বাসতন্ত্রের জটিলতা বাড়িয়ে তুলতে পারে কোভিড-১৯। এ সময় ফুসফুসের সংক্রমণ বেড়ে গেলে সংকটাপন্ন ব্যক্তিকে কৃত্রিম শ্বাসযন্ত্র বা ভেন্টিলেটর সেবা দেওয়া জরুরি হয়ে পড়ে। কিন্তু এই মুহূর্তে কোভিড-১৯ বুঝে চলা দেশগুলোর হাসপাতালে রোগীকে বাঁচিয়ে রাখার জন্য জরুরি এই যন্ত্রটি পর্যাপ্ত সংখ্যায় নেই বলেই জানাচ্ছে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

গত বৃহস্পতিবারের এক প্রতিবেদনে তারা বলছে, এই সময় ভেন্টিলেটর সংকট মানুষের বেঁচে থাকাকে আরো ঝুঁকির মুখে ফেলবে। করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যার মতোই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। হাসপাতালে রোগীর চাপ বাড়তে থাকায় ভেন্টিলেটর সেবা বাড়াতে কী করা যায়, সে উপায়ই খুঁজছে এখন সব দেশ।

এই মুহূর্তে সবচেয়ে বেশি রোগীর শহর নিউইয়র্কের মেয়র বিল ডে ব্লাসিও জানিয়েছেন এই সময়ে সেখানকার চাহিদার কথা; রোগীদের চিকিৎসা নিশ্চিতে ১৫ হাজার ভেন্টিলেটর প্রয়োজন পড়বে তার। কিছু গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান এগিয়ে এসে জানাচ্ছে, তারা এই যন্ত্র বানিয়ে দিতে সহায়তা করবে।

সাধারণত কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে মৃদু অসুস্থতাই দেখা যায়। এদের মধ্যে শতকরা ছয়জনের হাসপাতালে ভর্তির প্রয়োজন পড়ছে বলে উল্লেখ করেছে গার্ডিয়ানের ওই প্রতিবেদন; আর সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন বয়স্করাই।

ইউনিভার্সিটি অব মেলবোর্নস সেন্টার ফর ইন্টিগ্রেটেড ক্রিটিকাল কেয়ারের উপপরিচালক অধ্যাপক ডেভিড স্টোরি গার্ডিয়ানকে বলেন, ভেন্টিলেটর ছাড়া রোগীকে বাঁচানো সম্ভব না; আর এখনকার এই চাহিদার কারণেই ভেন্টিলেটর ঘাটতি দেখা দিচ্ছে।

ভেন্টিলেটর কখন জরুরি? : রোগীর শরীরে করোনাভাইরাসের সংক্রমণ তীব্র হলে ফুসফুসে পানি জমে শ্বাস নেওয়া কষ্টকর করে তোলে। কারণ এ সময় রোগীর শরীর প্রয়োজনীয় অক্সিজেন টেনে নিতে পারে না। অক্সিজেনের এই অভাব পূরণে ভেন্টিলেটর ব্যবহার করে কৃত্রিমভাবে ফুসফুসে বাতাস সরবরাহ করা হয়। কৃত্রিম শ্বাসযন্ত্র সেবা দেওয়ার আগে চিকিৎসকরা আগে পরীক্ষা করে দেখেন ওই রোগী শ্বাসযন্ত্র স্বাভাবিকভাবে কাজ করতে পারছে কি-না।

স্বাস্থ্যকর্মীরা অনেক সময়ই নন-ইনভেসিভ পদ্ধতি ব্যবহার করতে চান না। তাদের আশঙ্কা, কোভিড-১৯ রোগীর কফ বা কাশির সম্ভাবনা তখনো থেকে যায় বলে চিকিৎসাসেবা দিতে আসা স্বাস্থ্যকর্মীর মাঝেও সংক্রমণ ঘটাবে। তবে যখন একজন চিকিৎসক মনে করেন যে রোগীর ভেন্টিলেটর প্রয়োজন, এর অর্থ ‘অতি দ্রুত ভেন্টিলেটর সেবা দিতে হবে’ বলে জানাচ্ছেন রঙ্গনাথন।

তিনি বলেন, অক্সিজেন দিয়ে খুব বেশিক্ষণ রোগীকে সুস্থ রাখা সম্ভব হয় না। রোগীর শারীরিক অবস্থা সংকটাপন্ন হলে সাধারণত ৩০ মিনিটের বেশি ভেন্টিলেটর দেওয়া যায় না।

ভেন্টিলেটর ঘাটতি পূরণ কি করছে বিশ্ব : করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দিতে যুক্তরাজ্যের সরকার ইতোমধ্যে ১০ হাজার ভেন্টিলেটর নিতে যাচ্ছে ডাইসন থেকে বলে জানাচ্ছে বিবিসির গত বৃহস্পতিবারের প্রতিবেদন। ডাইসনের প্রধান ব্রিটিশ উদ্ভাবন জেমস ডাইসন বিবিসিকে বলেন, ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) জন্য তারা নতুন ধরনের ভেন্টিলেটর নির্মাণ করেছেন। প্রতিষ্ঠানটির শত শত প্রকৌশলী নতুন এই যন্ত্রের পেছনে কাজ করে চলেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close