আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ ফেব্রুয়ারি, ২০২০

পরিস্থিতি ‘ভয়ানক’ : সিরিয়ায় বোমাবর্ষণ বন্ধের আহ্বান

সিরিয়ায় বোমাবর্ষণ বন্ধের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সিরীয় বিদ্রোহীদের সর্বশেষ শক্ত অবস্থান ইদলিবে সরকারি বাহিনী অগ্রসর হতে থাকায় সেখানে মানবিক করিডোর খুলে দেওয়ারও আহ্বান জানিয়েছে তারা। গত বৃহস্পতিবার জোটটির প্রধান কূটনীতিক জোসেফ বোরেল বলেছেন, ‘সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে বেসামরিক মানুষের ওপর বোমাবর্ষণ ও অন্য ধরনের হামলা অবশ্যই বন্ধ করতে হবে’।

সম্প্রতি রুশ যুদ্ধবিমানের সহায়তায় ইদলিবে অভিযান জোরালো করেছে সিরিয়ার সরকারি বাহিনী। এই অভিযানের কারণে অঞ্চলটি ছেড়ে হাজার হাজার শরণার্থী পালাচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ। নতুন করে শরণার্থী সংকটের আশঙ্কায় গত সপ্তাহে সিরীয় সীমান্তে ট্যাংক এবং সাঁজোয়া যানসহ অতিরিক্ত সেনা মোতায়েন করে তুরস্ক। এরপর দিন সিরীয় বাহিনীর হামলায় কয়েকজন সেনা নিহতের জবাবে পাল্টা হামলা চালায় আঙ্কারা।

গত বৃহস্পতিবার সিরিয়ার পরিস্থিতি নিয়ে ইউরোপীয়ান ইমার্জেন্সি রেসপন্স কোঅর্ডিনেটর জ্যানেজ লিনারকিকের সঙ্গে যৌথ বিবৃতি দেন ইইউ-এর প্রধান কূটনীতিক জোসেফ বোরেল। এতে তিনি বেসামরিক নাগরিকদের সুরক্ষাসহ মানবিক আইনকে সম্মান জানানোর আহ্বান জানান। যেসব মানুষের সহায়তা প্রয়োজন তাদের কাছে মানবিক সহায়তা নির্বিঘেœ পৌঁছাতে দেওয়ার কথাও বলেন তিনি।

উল্লেখ্য, ২০১১ সালে সিরিয়ার গৃহযুদ্ধ শুরুর পর প্রায় ৩ লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আর দেশ ছেড়ে পালিয়েছে দেশটির জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষ। এদের বেশির ভাগই আশ্রয় নিয়েছে তুরস্কের বিভিন্ন আশ্রয় শিবিরে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close