স্বাস্থ্য ডেস্ক

  ১৪ মার্চ, ২০২৪

ফ্যাটি লিভারের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

আজকাল বেড়েছে ফ্যাটি লিভার রোগের প্রকোপ। লিভারের কোষে চর্বি জমলে তাকে ফ্যাটি লিভার বলে। ঠিক সময়ে চিহ্নিত করা না গেলে এটি গুরুতর স্বাস্থ্য জটিলতার কারণ হতে পারে। ফ্যাটি লিভার নিয়ন্ত্রণে রাখার জন্য খাবারের তালিকা এবং জীবনযাপনের ধরনের পরিবর্তন আনতে হবে। সেইসঙ্গে কিছু ঘরোয়া প্রতিকারও আপনাকে এই কাজে সাহায্য করতে পারে।

কীভাবে ফ্যাটি লিভার ঠিক করবেন : ফ্যাটি লিভার ঠিক করার প্রসঙ্গ এলে জীবনযাপনের পরিবর্তন গুরুত্বপূর্ণ। নিয়মিত ব্যায়াম করা, চিনিযুক্ত এবং চর্বিযুক্ত খাবারের ব্যবহার কমানো এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখার মতো অভ্যাস লিভারের স্বাস্থ্যের উন্নতিতে অবদান রাখতে পারে। সেইসঙ্গে অ্যালকোহল গ্রহণ থেকে বিরত থাকাও অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ অ্যালকোহল সেবনের অভ্যাস ফ্যাটি লিভারের রোগকে বাড়িয়ে তুলতে পারে।

ফ্যাটি লিভারের জন্য কোন খাবার ভালো : ফ্যাটি লিভার রোগ পরিচালনায় ডায়েট একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফল, শাকসবজি, দানা শস্য এবং চর্বিহীন প্রোটিন সমৃদ্ধ খাবার বেছে নিন। এটি লিভারের কার্যকারিতা বাড়াতে এবং ওজন কমাতে সাহায্য করতে পারে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার, যেমন বেরি, গ্রিন টি এবং বাদাম, লিভারে প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করার জন্য বিশেষভাবে উপকারী।

খাদ্যতালিকাগত পরিবর্তন করার পাশাপাশি প্রাকৃতিক প্রতিকার লিভারের স্বাস্থ্যের জন্য অতিরিক্ত সহায়তা দিতে পারে। ভারতীয় পুষ্টিবিদ সিমরাত কাঠুরিয়া তার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে এমন একটি প্রতিকারের পরামর্শ দিয়েছেন।

আদা, পুদিনা এবং লেমনগ্রাসের পানীয় : ফ্যাটি লিভারের ঘরোয়া প্রতিকার হলো পুদিনা, লেমনগ্রাস এবং আদা থেকে তৈরি একটি সংমিশ্রণ। এই উপাদানগুলো লিভার-প্রতিরক্ষামূলক বৈশিষ্ট্য নিয়ে গর্ব করে এবং হজমে সাহায্য করে। এগুলো ফ্যাটি লিভার রোগের বিরুদ্ধে লড়াইয়ে বেশ কার্যকরী।

পুদিনার স্বাস্থ্য উপকারিতা : পুদিনায় মেনথল রয়েছে। এটি লিভারে প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে দেয়। যা তাতে থাকা লিভার-প্রতিরক্ষামূলক বৈশিষ্ট্যকে প্রমাণ করে। এটি হজমে সাহায্য করে এবং ফ্যাটি লিভারের রোগের লক্ষণ উপশম করতে পারে।

লেমনগ্রাসের স্বাস্থ্য উপকারিতা : লেমনগ্রাসে সিট্রালের মতো যৌগ রয়েছে যা লিভারের ক্ষতি এবং প্রদাহ কমাতে পারে। সেইসঙ্গে লেমনগ্রাস লিপিড বিপাক উন্নত করতে সাহায্য করে, যা ফ্যাটি লিভার রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য উপকারী।

আদার স্বাস্থ্য উপকারিতা : আদার অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা লিভারকে ফ্যাটি লিভারের রোগের কারণে সৃষ্ট ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। এটি হজমে সহায়তা করে এবং রক্তে লিপিডের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে, যা লিভারের স্বাস্থ্যকে ভালো রাখে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close