বগুড়া প্রতিনিধি

  ২৩ মে, ২০২৪

কোল্ডস্টোর থেকে আরো ডিম উদ্ধার

একদিকে বাড়ছে ডিমের দাম, অন্যদিকে দেখা গেছে কোল্ডস্টোরে মজুদ লাখ লাখ ডিম। গত এক সপ্তাহে বগুড়ার তিনটি কোল্ডস্টোরে অভিযান চালিয়ে ৮ লাখ ডিম উদ্ধার করেছে ভ্রাম্যমাণ আদালত। কোল্ডস্টোরে যেখানে আলু ও সবজি রাখার কথা, সেখানে ডিম মজুদ করা হচ্ছে। এভাবে লাখ লাখ ডিমের অবৈধ মজুদের কারণেই এর প্রভাব পড়ছে বাজারে। সর্বশেষ গতকাল বুধবার বগুড়া সদর উপজেলার এরুলিয়া কাফেলা কোল্ডস্টোরে অভিযান চালিয়ে অবৈধভাবে মজুদ ২ লাখের বেশি ডিম উদ্ধার করা হয়। এ ঘটনায় কোল্ডস্টোর কর্তৃপক্ষকে ৩০ হাজার টাকা জরিমানাসহ মজুদ করা ডিম বাজারজাত করার নির্দেশ দেয় ভ্রাম্যমাণ আদালত। এ অভিযান অব্যাহত থাকবে বলে জানা গেছে।

জানা গেছে, কোল্ডস্টোরে ডিম মজুদ রেখে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করে মূল্যবৃদ্ধি করা হচ্ছে, এমন সংবাদে গতকাল সকাল সাড়ে ১১টার দিকে বগুড়া সদর উপজেলার এরুলিয়া কাফেলা কোল্ডস্টোরে অভিযান পরিচালনা করেন সদর উপজেলার সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাকিব হাসান চৌধুরী। সেখানে ২ লাখ ১৮ হাজার ১৭৯ পিস ডিম পাওয়া যায়। কৃষি বিপণন আইন ২০১৮-এর ১৯ ধারায় স্টোর ম্যানেজার আবদুল হান্নানকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া উদ্ধার হওয়া ডিম বাজারজাত করার নির্দেশ দেওয়া হয়।

গত ১৫ মে কাহালু উপজেলার মুরইল এলাকার আফরিন কোল্ডস্টোরে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোছা. মেরিনা আফরোজ। এ সময় কোল্ডস্টোরে ৪ লাখ ৮৮ হাজার ৩৮৮ পিস ডিম উদ্ধার করা হয়। অবৈধভাবে মজুদ করায় ভ্রাম্যমাণ আদালতে কোল্ডস্টোর কর্তৃপক্ষকে ২০ হাজার টাকা জরিমানাসহ মজুদ করা ডিম সাত দিনের মধ্যে বাজারজাত করার নির্দেশ দিয়ে সতর্ক করেন। গত ১৯ মে সদর উপজেলার নুনগোলা ইউনিয়নের ঘোড়াধাপহাটে সাথী কোল্ডস্টোর থেকে ১ লাখ ডিম উদ্ধার করা হয়। পরে ব্যবসায়ীদের মাধ্যমে ৪০ হাজার পিস বাজারজাত করা হয়। অবশিষ্ট ডিম দুদিনের মধ্যে কেনা দামে বাজারজাত করা হবে বলে মুচলেকা নেওয়া হয়।

বগুড়ার বিভিন্ন বাজারে দেখা গেছে, প্রায় ১ মাস দিন ধরেই ডিমের বাজারে মূল্যবৃদ্ধি পায়, ৩৬ টাকা থেকে ৩৮ টাকা হালিতে বিক্রি হওয়া ডিম ৪৬ থেকে ৪৮ টাকায় বিক্রি হয়েছে। খুচরা পর্যায়ে ৫০ টাকা পর্যন্ত ডিম বিক্রি হচ্ছে। বাজারে চাহিদামতো ডিম সরবরাহ কম রয়েছে। জেলায় চাহিদার তুলনায় ডিম উৎপাদন বেশি হলেও দাম বেড়ে যাওয়ায় প্রশাসন অভিযানে নামে।

এদিকে বগুড়ার বেশ কয়েকজন ব্যবসায়ী জানান, পবিত্র রমজান মাসে ডিমের চাহিদা বাজারে কমে যায়, তখন তারা বেশ কিছু ডিম কোল্ডস্টোরে মজুদ রাখেন, কৃত্রিম সংকট করার উদ্দেশ্য তাদের নয়, ডিম যাতে নষ্ট না হয় এ কারণেই তারা স্তরে রেখেছেন। তবে শুধু ব্যবসায়ী নন, খামারিরাও ডিম মজুদ রেখেছেন বিভিন্ন কোল্ডস্টোরে। এদিকে অভিযান পরিচালনা হওয়ায় জনমনে স্বস্তি বিরাজ করছে।

বগুড়ার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাকিব হাসান চৌধুরী জানান, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার অভিযান চালিয়ে কাফেলা কোল্ডস্টোরে ডিমের অবৈধ মজুদ পাওয়া গেছে। অভিযান অব্যাহত থাকবে।

বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম জানান, কৃত্রিম সংকট সৃষ্টি করার উদ্দেশ্যে যারা অবৈধভাবে ডিম মজুদ করছেন, তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে এবং আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close