প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ মে, ২০২৪

বঙ্গোপসাগরে নিম্নচাপ, ঘূর্ণিঝড়ের আশঙ্কা

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে, এটি আরো ঘনীভূত হতে পারে। এদিকে ভারতের পশ্চিমবঙ্গের আলিপুর আবহাওয়া অফিস জানায়, বঙ্গোপসাগরের ওপর যে ঘূর্ণাবর্ত ছিল, তা শক্তি বৃদ্ধি করে পরিণত হয়েছে নিম্নচাপ অঞ্চলে। সাগরের ওপর দিয়ে সেই নিম্নচাপ অঞ্চল ক্রমেই এগোচ্ছে উত্তর-পূর্ব দিকে। শুক্রবার তা পরিণত হতে পারে গভীর নিম্নচাপে। তার সঙ্গেই দোসর হিসেবে রয়েছে আর একটি ঘূর্ণাবর্ত। বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের ওপর বিস্তৃত রয়েছে সেটি। এ জোড়া ফলার প্রভাবেই বুধ থেকে রবিবার পর্যন্ত পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদি গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তাহলে তার নাম হবে ‘রেমাল’। শনি এবং রবিবার দক্ষিণের তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। আরবি শব্দ ‘রেমাল’র বাংলা অর্থ বালি। তবে ঘূর্ণিঝড় যে তৈরি হবেই, তা এখনো নিশ্চিতভাবে জানায়নি আলিপুর আবহাওয়া দপ্তর।

গতকাল বুধবার বিকেল ৩টা থেকে আজ বৃহস্পতিবার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, ফরিদপুর, যশোর, খুলনা, কুষ্টিয়া, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে পশ্চিম/উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিমি. বেগে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে উপকূলের জেলাগুলোয় সতর্কতা জারি কররেছে ভারতের আবহাওয়া অফিস। সমুদ্র উত্তাল থাকতে পারে বলে মৎস্যজীবীদের ২৩ তারিখের মধ্যে সমুদ্র থেকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

কানাডার সাস্কাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবাহওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ জানান, আজ বৃহস্পতিবার লঘুচাপটি ২৪ ঘণ্টা উত্তর দিকে অগ্রসর হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। নিম্নচাপ অবস্থায় উত্তর-পূর্ব দিকে মিয়ানমারের রাখাইন রাজ্যের উপকূলের দিকে অগ্রসর হতে পারে। আগামীকাল শুক্রবার সেটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। গভীর নিম্নচাপ অবস্থায় মিয়ানমারের রাখাইন রাজ্যের ও বাংলাদেশের চট্টগ্রাম ও কক্সবাজার জেলার উপকূল ঘেষে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে। গভীর নিম্নচাপটি ২৫ মে পূর্ণঙ্গ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। তখন এর ঘূর্ণিঝড় রেমাল আগামী ২৬ মে ভোর ৬টা থেকে রাত ১২টার মধ্যে ভারতের পশ্চিমবঙ্গেও দক্ষিণ মেদিনীপুর জেলা থেকে শুরু করে চট্টগ্রাম বিভাগের কক্সবাজার জেলার মধ্যবর্তী উপকূলীয় এলাকার ওপর দিয়ে স্থলভাগে আঘাত হানতে পারে।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া মাদারিপুর, গোপালগঞ্জ, সিলেট, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, বান্দরবান, মংলা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, খেপুপাড়া এবং ভোলা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close