গাজী শাহনেওয়াজ

  ০৬ মে, ২০২৪

প্রথম ধাপের ভোটে অভিযোগের পাহাড়

দেশে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৮ মে। এরই মধ্যে প্রথম ধাপের ভোটে আচরণবিধি লঙ্ঘন ও প্রভাব বিস্তারের প্রতিকার চেয়ে অভিযোগের পাহাড় জমা পড়েছে নির্বাচন কমিশনে (ইসি)। এই ভোটে মন্ত্রী-এমপিদের নির্বাচনে প্রভাব বিস্তার বন্ধে ব্যর্থ ইসি। কারণ দুদিনের মাথায় ভোট হলেও গতকাল রবিবার অভিযোগ তদন্তে মাঠ প্রশাসনের কাছে তালিকা পাঠিয়েছে ইসি। এমন পরিস্থিতির মধ্যেই আজ সোমবার মধ্যরাত থেকে বন্ধ হচ্ছে প্রার্থীদের নির্বাচনী প্রচার।

দলীয় প্রতীক না থাকায় এই নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগেরই একাধিক প্রার্থী ভোটে দাঁড়িয়েছেন। এতে দলটির নেতাকর্মীদের মধ্যে বিভক্তি চরমে পৌঁছেছে। আওয়ামী লীগের প্রার্থীরা বিভিন্ন সংসদ সদস্য ও মন্ত্রীদের বিরুদ্ধে প্রভাব বিস্তারের অভিযোগ এনে নির্বাচন কমিশন ও দলীয় প্রধানের কাছে চিঠি দিয়েছেন।

চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার বিরুদ্ধে অভিযোগ এনে মতলব উত্তর উপজেলার চেয়ারম্যান প্রার্থী এম এ কুদ্দুস বলেছেন, আচরণবিধি লঙ্ঘন করে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া নির্বাচনী এলাকায় তার নিজ বাড়িতে অবস্থান করে মোহাম্মদ মানিকের (ঘোড়া প্রতীক) পক্ষ নিয়ে নেতাকর্মীদের মাঝে অর্থ লেনদেন করছেন। মতলব উত্তর উপজেলার ১৪টি ইউনিয়নে ১ লাখ টাকা করে এবং ১টি পৌরসভায় ২ লাখ টাকা করে মোট ১৬ লাখ টাকা বিতরণ করেছে। তিনি আরো বলেন, আমার প্রতীক কাপ-পিরিস মার্কার কর্মীদের এলাকা থেকে বিতাড়িত করে দেবে বলেও হয়রানি করছে। এমতাবস্থায় মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

চুয়াডাঙ্গার সংসদ সদস্য আলী আজগর টগর তার ভাইকে প্রার্থী করে নির্বাচনে চরম প্রভাব বিস্তারের চেষ্টা করছেন বলে অভিযোগ করেছেন দামুড়হুদা উপজেলার প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাবেক শিক্ষাবিষয়ক সম্পাদক এস এ এম জাকারিয়া আলম। তিনি নির্বাচন কমিশন ও দলীয় সভাপতির হস্তক্ষেপ চেয়ে একাধিক চিঠি পাঠিয়েছেন। অভিযোগপত্রে ওই প্রার্থী লিখেছেন, আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী আলী মুনসুর বাবু ও তার পরিবারের সদস্যরা বলে বেড়াচ্ছেন ম্যাজিস্ট্রেট, পুলিশ, প্রিজাইডিং অফিসার আমাদের নিয়ন্ত্রণে। আমরা ৩০ হাজার ভোট আগে বুঝ করে রাখব। এতে ভোটাররা আতঙ্কগ্রস্ত হচ্ছে এবং কেন্দ্রে যেতে উৎসাহ হারাচ্ছেন। এ ছাড়া আরেক অভিযোগে তিনি বলেছেন, আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী স্থানীয় এমপির ভাই। প্রার্থীর ভাইয়েরা বিভিন্ন এলাকায় গাড়ি নিয়ে স্থানীয় চোরাকারবারি ও সন্ত্রাসী প্রকৃতির লোকজনকে সঙ্গে নিয়ে ভোটারদের হুমকি দিচ্ছেন। আরো একটি অভিযোগপত্রে তিনি টাকা অনুদানের অভিযোগ এনেছেন।

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার চেয়ারম্যান প্রার্থী নাজমুল হাছান বাছির ভূঁইয়া ইসিতে অভিযোগ জানিয়ে বলেছেন, সংসদ সদস্য আ হ ম মোস্তফা কামালের ব্যক্তিগত সহকারী সচিব রতন কুমার সিংহ আনারস মার্কা প্রার্থীর পক্ষে বিভিন্ন পথসভা ও জনসভায় অংশগ্রহণ করেছেন এবং নির্বাচন পরিপন্থি উচ্ছৃঙ্খল বক্তব্য দিচ্ছেন। তিনি বলেন, আনারস মার্কার প্রার্থী আওয়ামী লীগের প্রার্থী, ভোট না পেলেও তাকেই বিজয়ী বলে ঘোষণা করা হবে। এ ছাড়া রতন কুমার সিংহ নির্বাচনী এলাকার বহির্ভূত ব্যক্তি। রতন কুমার সিংহের বিরুদ্ধে যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার জন্য ইসির কাছে আবেদন করেছেন তিনি।

রাজবাড়ীর পাংশা উপজেলা প্রার্থী মো. ফরিদ হাসান ওদুদ ইসিতে অভিযোগ করে বলেছেন, রেলমন্ত্রী জিল্লুল হাকিমের ছেলে আশিক মাহমুদ মিতুল হাকিম বিভিন্ন জনসভায় প্রকাশ্যে আমাকে এবং আমার কর্মী সমর্থকদের হত্যা ও হুমকি দিচ্ছেন। যাতে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অসম্ভব হয়ে পড়েছে। এতে মন্ত্রীপুত্রকে প্রকাশ্য নির্বাচনী মাঠ থেকে প্রত্যাহার চেয়েছেন তিনি।

শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মো. আ. জলিল বলেছেন, আমার প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থী মো. জামিল হাসান দুর্জয় গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলীর বড় ভাই। তিনি প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার ও নির্বাচনে দায়িত্ব পালন করতে পারে এমন- ব্যক্তিদের নিয়ে কয়েক ধাপে গোপন বৈঠক করেন। উপজেলার বাঘের বাজার এলাকার সাবাহ্ গার্ডেন নামে একটি বিনোদন কেন্দ্রে শিক্ষকদের নিয়ে গোপন বৈঠকের আয়োজন করে। বিষয়টি প্রশাসনের কর্মকর্তারা টের পেয়ে ওই বিনোদন কেন্দ্রে অভিযান চালিয়ে সত্যতা পেয়েছেন। এমতাবস্থায় বৈঠকে উপস্থিত কর্মকর্তাদের ভোট গ্রহণ কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া থেকে বিরত রাখতে অনুরোধ করছি।

কুমিল্লার বরুড়া উপজেলার চেয়ারম্যান প্রার্থী এ এন এম মইনুল ইসলাম থানার ওসিকে প্রত্যাহার চেয়ে বলেছেন, হামিদ লতিফ ভূঁইয়া কামাল নামে এক ব্যক্তি স্বরাষ্ট্রমন্ত্রীর শ্যালক পরিচয়ে উপজেলা পরিষদ নির্বাচনে নিজেকে প্রার্থী হিসেবে ঘোষণা করেছে। তারপর থেকে পুলিশ ও র‌্যাব ওই ব্যক্তিকে প্রোটোকল দিচ্ছে এবং আমার নেতাকর্মীদের মামলা ও গ্রেপ্তারের হুমকি দিচ্ছে। তারা বলছে, কেন্দ্রে ভোটার আসা লাগবে না, পুলিশই ভোট নিয়ে নেবে। পুলিশ প্রশাসনের এমন ভূমিকায় জনমনে ভীতির সঞ্চার হচ্ছে এবং সাধারণ ভোটাররা ভোট দিতে পারবে না বলে আশঙ্কা প্রকাশ করছে। সুষ্ঠু ও নিরপেক্ষ পরিবেশে নির্বাচন সম্পন্ন করার জন্য থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রত্যাহার চেয়েছেন এই প্রার্থী।

সংসদ সদস্য ফিরোজ আহম্মেদ স্বপনের বিরুদ্ধে অভিযোগ এনে কলারোয়া উপজেলার চেয়ারম্যান প্রার্থী মো. আমিনুল ইসলাম লাল্টুু বলেছেন, সাতক্ষীরা-১ আসনের এমপি ফিরোজ আহম্মেদ স্বপন নিয়ম ভঙ্গ করে আমার পক্ষের কর্মীদের হামলা-মামলার ভয়ভীতি প্রদর্শন করছেন এবং আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী আলতাফ হোসেন লাল্টুর পক্ষালম্বন করে আমার বিরুদ্ধে অবস্থান নিয়ে বিভিন্ন সভা-সেমিনারে বক্তব্য রেখে চলেছেন। এটি সুষ্ঠু নির্বাচনের অন্তরায়। এমতাবস্থায় এই সংসদ সদস্যের বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণের আবেদন জানিয়েছেন এই প্রার্থী।

এ ছাড়া সিরাজগঞ্জের বেলকুচি, সরিষাবাড়ি উপজেলাসহ বিভিন্ন উপজেলা থেকে সংসদ সদস্যদের বিরুদ্ধে একাধিক অভিযোগ এসেছে। তবে এসব অভিযোগের বিরুদ্ধে কার্যকরী কোনো ব্যবস্থা নিতে পারেনি নির্বাচন কমিশন।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, মন্ত্রীরা সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি হওয়ায় নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না। এমপির ভাই বা আত্মীয় নির্বাচন করবে কি না- এ নিয়ে আইনে কোনো ব্যত্যয় নেই। নির্বাচন কমিশন দেখবে আচরণবিধি লঙ্ঘন হয় কি না। আচরণবিধি লঙ্ঘন হলে নির্বাচন কমিশন ব্যবস্থা নেবে। যে অভিযোগ আসছে সেগুলো তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হচ্ছে। ডিসি, এসপি ও রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে রিপোর্ট এনে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, মন্ত্রী-সংসদ সদস্যদের আত্মীয়স্বজন প্রার্থী থাকতে পারেন কিন্তু তারা কোনো অবৈধ প্রভাব বিস্তার করতে পারবেন না। সংসদ সদস্য ও মন্ত্রী কোনো অবৈধ চাপ দিলে, তা আমলে না নেওয়ার জন্য মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। সব প্রার্থী ইসির কাছে সমান। কোনো প্রার্থী যদি আচরণবিধি না মানেন বা অবৈধ প্রভাব বিস্তার করেন, তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এবার ৪৯৫টি উপজেলার মধ্যে ৪৭৬টি উপজেলায় চার ধাপে ভোটগ্রহণ করছে নির্বাচন কমিশন। ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হয়নি। পরে সেসব পরিষদে ভোট নেওয়া হবে। তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৫০টি উপজেলায় ৮ মে, দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১টি ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

জামালপুরে চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলামের প্রার্থিতা বাতিল : জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় চেয়ারম্যান প্রার্থী মো. রফিকুল ইসলামের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। আচরণবিধি লঙ্ঘনের দায়ে তার প্রার্থিতা বাতিল করা হয়েছে। গতকাল রবিবার সন্ধ্যায় ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য নিশ্চিত করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close