নিজস্ব প্রতিবেদক

  ১৬ ফেব্রুয়ারি, ২০২৪

মন্ত্রীদের তৎপরতা

পরীক্ষার সময় অযৌক্তিক মাইক বাজানো অমানবিক

- শিক্ষামন্ত্রী

এসএসসি ও সমমানের পরীক্ষা চলাকালে সারা রাত মাইক বাজিয়ে ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠান না করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশেষ করে একটি নির্দিষ্ট সময়ের পরে যেন মাইক বাজানো না হয়, সে বিষয়ে বিশেষ অনুরোধ জানিয়েছেন তিনি। পরীক্ষার সময় এ ধরনের কাজ অমানবিক বলেও মন্তব্য করেন মন্ত্রী। গতকাল বৃহস্পতিবার শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, দেখা যায় অনেক উচ্চৈঃস্বরে মাইক বাজিয়ে শুধু সংগীতানুষ্ঠানই নয়, ধর্মীয় অনুষ্ঠানও করা হচ্ছে। অনেক সময় সারা রাত মাইক বাজিয়ে অনুষ্ঠান হয়। এসএসসি পরীক্ষার সময় এ ধরনের অনুষ্ঠান অমানবিক। অন্য সময়ও সারা রাত মাইক বাজানো সমীচীন নয়। সারা রাত মাইক বাজানো রোগী, পরীক্ষার্থী সবার জন্যই একটি অসুবিধা। তিনি বলেন, আলেমণ্ডওলামা এবং অন্য ধর্মের নেতাদের প্রতি বিশেষ অনুরোধ, এ সংস্কৃতি থেকে অবশ্যই বেরিয়ে আসতে হবে। আর সাংস্কৃতিক অনুষ্ঠান জীবনের অংশ। কিন্তু পরীক্ষার সময় একটি নির্দিষ্ট সময়ের পর যেন না করা হয়, সে বিষয়ে অনুরোধ জানান মন্ত্রী।

বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা। এবারের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখ ২৪ হাজার ১৯২ পরীক্ষার্থী। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে প্রায় ৪৮ হাজার। দেশের ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নিচ্ছে। ৩ হাজার ৭০০ কেন্দ্রে হচ্ছে এ পরীক্ষা। সাধারণ শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের লিখিত পরীক্ষা শেষ হবে ১২ মার্চ। এছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডের লিখিত পরীক্ষা শেষ হবে ১৪ মার্চ। প্রতি বছরই শিক্ষামন্ত্রী পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করেন। তবে নতুন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী পূর্বঘোষণা অনুযায়ী পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাননি। শিক্ষামন্ত্রী মনে করেন, পরীক্ষার কেন্দ্র পরিদর্শনের কারণে শিক্ষার্থীদের ওপর এক ধরনের হয়রানিমূলক পরিস্থিতি, মানসিক যন্ত্রণা ও জনদুর্ভোগ সৃষ্টি হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close