রবিউল ইসলাম, টঙ্গী (গাজীপুর)

  ০১ ফেব্রুয়ারি, ২০২৪

প্রস্তুত তুরাগতীর বিশ্ব ইজতেমা কাল থেকে

প্রস্তুত টঙ্গীর তুরাগতীর, আগামীকাল শুক্রবার বাদ ফজর থেকে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার মূল আনুষ্ঠানিকতা। এরই মধ্যে মুসল্লির ঢল নেমেছে ইজতেমা ময়দানে। এবার ইজতেমায় বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করা হয়েছে। ইজতেমা ময়দান ও আশপাশের এলাকায় বিশুদ্ধ খাবার সরবরাহ নিশ্চিত করতে গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের একাধিক দল দায়িত্বে থাকবে। প্রতি বছরের মতো এবারও সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে স্কুল-কলেজ-মাদরাসার শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষ ইজতেমার মাঠের প্রস্তুতিমূলক কাজে অংশ নিয়েছেন।

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মিডিয়া সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম জানিয়েছেন, ইজতেমা পরিচালনা করার জন্য ময়দানসহ সবকিছুই প্রস্তুত। মুসল্লিরা মঙ্গলবার রাত থেকেই ময়দানে আসতে শুরু করেছেন।

গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম জানান, এবারের বিশ্ব ইজতেমায় বিশুদ্ধ পানির সরবরাহ নিশ্চিত করা হয়েছে। ইজতেমা ময়দান ও আশপাশের এলাকায় বিশুদ্ধ খাবার সরবরাহ নিশ্চিত করতে গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের একাধিক টিম দায়িত্বে থাকবে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মাহবুব আলম জানিয়েছেন, ইজতেমায় গাজীপুর মেট্রোপলিটন পুলিশের ছয় সহস্রাধিক সদস্য ছাড়াও র‌্যাব, ডিএমপি এবং সাদা পোশাক ও গোয়েন্দা বাহিনীর পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবেন। ইজতেমা এলাকায় কোনো অবৈধ দোকান এবং হকারদের অবস্থান করতে দেওয়া হবে না।

এদিকে গতকাল বুধবার বেলা ১১টার দিকে ইজতেমার মাঠ পরিদর্শনে আসেন বাংলাদেশ পুলিশের প্রধান চৌধুরী আবদুল্লাহ আল মামুন ও র‍্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন।

পুলিশপ্রধান চৌধুরী আবদুল্লাহ আল মামুন নিরাপত্তার বিষয়ে নিশ্চিত করে বলেন, ইজতেমায় র‌্যাব-পুলিশের যৌথ উদ্যোগে কঠোর নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। বিদেশি মুসল্লিদের নিরাপত্তার কথা বিবেচনা করে তাদের জন্য নির্মিত আবাসস্থলের প্রবেশপথে আর্চওয়ে বসানো হয়েছে। মাঠের মুসল্লিদের নিরাপত্তায় ৫ স্তরের নিরাপত্তা বলয় থাকছে। এজন্য ইজতেমায় পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োগ করা হয়েছে। মাঠের প্রবেশমুখে সার্চ টাওয়ার বসিয়ে সিসিটিভির মাধ্যমের পুরো মাঠ মনিটরিং করবেন তারা। সেই সঙ্গে থাকবেন তাবলিগের নিজস্ব নিরাপত্তাকর্মীরা।

র‌্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেন, বিশ্ব ইজতেমা ঘিরে কঠোর নিরাপত্তা জোরদার করা হয়েছে। কোনো ধরনের জঙ্গি হামলার আশঙ্কা নেই। তারপরও অনলাইনে নজরদারি রাখা হয়েছে। ইজতেমা এলাকাসহ পাশের এলাকা নিয়মিত টহল জোরদার ও সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করতে পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে। সামগ্রিকভাবে নিরাপত্তা নিশ্চিতকল্পে সদর দপ্তর, র‌্যাব-১-সহ ঢাকার অন্যান্য ৫টি ব্যাটালিয়ন মোতায়েন রয়েছে। যেকোনো উদ্ভূত পরিস্থিতি মোকাবিলার জন্য র‌্যাবের স্পেশাল টিম, বোম্ব ডিসপোজাল ইউনিট এবং পর্যাপ্ত স্ট্রাইকিং ও রিজার্ভ ফোর্স সার্বক্ষণিকভাবে প্রস্তুত রাখা হয়েছে।

অন্যদিকে, ইজতেমায় আসার পথে ইউনুছ মিয়া (৬০) নামে এক মুস?ল্লির মৃত্যু হয়েছে। গতকাল বেলা আড়াইটায় টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে আসার আগেই তার মৃত্যু হয়। তিনি ব্রাহ্মণবাড়িয়ার সরাইল থানার অরুয়াইল ইউনিয়নের ধামাউরা গ্রামের মৃত বুদু মিয়ার ছেলে। নিহতের সঙ্গে থাকা মুস?ল্লি মজিবুর রহমান জানান, আমরা বুধবার সকালে ব্রাহ্মণবাড়িয়া থেকে ২৩ জন মুস?ল্লি ?নিয়ে ইজতেমার উদ্দেশ্যে রওনা হই। মীরের বাজার পার হয়ে টঙ্গীর কাছাকা?ছি আসার পর দুবার ব?মি করেন তি?নি। এরপর তিনি বাসের সিট থেকে হেলে পড়েন। এ অবস্থায় তাকে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে নিয়ে এলে কর্তব?্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বিভিন্ন সড়ক-মহাসড়কে ইজতেমায় আগত মুসল্লির ভিড় : গতকাল সকাল থেকেই বাস, ট্রাক, পিকআপে করে ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা।

ফলে টঙ্গী, আবদুল্লাহপুর, কামারপাড়া, টঙ্গী বাজার, স্টেশন রোড, চেরাগআলীর সড়ক-মহাসড়কসহ রেলওয়ে স্টেশন টঙ্গী, বিমানবন্দর, জয়দেবপুরে ভিড় লক্ষ্য করা গেছে।

হকার, ভিক্ষুক, চোর, ছিনতাইকারীদের আনাগোনা : বিশ্ব ইজতেমা শুরু হওয়ার আগেই ময়দানের চারপাশের ফুটপাতগুলোয় বিভিন্ন অঞ্চল থেকে আসা হকার ছাড়াও চোর, ছিনতাইকারী ও ভিক্ষুকসহ আনাগোনা বেড়ে গেছে। নোংরা ও ময়লা কাপড় পরে সাহায্যের জন্য ইজতেমায় আগত মুসল্লিদের পথ আগলে ধরে মুসল্লিসহ সাধারণ মানুষের বিব্রতবোধ করতে দেখা গেছে। শিশু ও নারী ভিক্ষুকদের আনাগোনা নজরে পড়ার মতো। এ ছাড়া স্টেশন রোডের মোড়, আশরাফ সেতুর সামনে, মিল গেট, কাদেরিয়া টেক্সটাইল মিলের সামনে, কামারপাড়া রোডের পশ্চিম মোড়, রেলওয়ে স্টেশন এলাকায় চোর, ছিনতাইকারী ও অজ্ঞান পাটির সদস্যরা সক্রিয় হয়ে উঠতে দেখা গেছে। গত কয়েকদিন ধরে এসব এলাকায় একাধিক পকেটমার, মোবাইল, জুতা চোর ও ছিনতাইয়ের ঘটনা ঘটেছে।

পরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় সংকটে মুসল্লিরা : ইজতেমার প্রথম পর্বে আসা মুসল্লিদের কাছ থেকে পরিবহন মালিকসহ তাদের শ্রমিক কর্মচারীরা সরকারের বেঁধে দেওয়া ভাড়া উপেক্ষা করে দ্বিগুণ হারে আদায় করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close