নিজস্ব প্রতিবেদক

  ২৭ জানুয়ারি, ২০২৪

সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

১২ জেলায় শৈত্যপ্রবাহ

উত্তর দিক থেকে ধেয়ে আসা হিমেল বাতাসে তাপমাত্রা কমেছে। অনুভূত হচ্ছে কনকনে ঠাণ্ডা। শীতে উত্তরের জনপদের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। চলতি মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা গতকাল শুক্রবার রেকর্ড করা হয়েছে উত্তরের জনপদ পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৫.৮ ডিগ্রি সেলসিয়াস। আর পঞ্চগড়সহ দেশের ১২ জেলায় বইছে শৈত্যপ্রবাহ। দেশে বেশ কয়েকদিন ধরে বয়ে চলছে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ। শুক্রবার শীতের প্রকোপ আরো বেড়েছে। তবে রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বেড়েছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র বলছে, সারা দেশে শনি ও রবিবার তাপমাত্রা তেমন একটা বাড়বে না। রাজধানীর তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, পঞ্চগড়সহ পুরো রংপুর বিভাগের ওপর দিয়ে বইছে শৈত্যপ্রবাহ। রংপুর বিভাগ ছাড়া রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা ও নওগাঁ জেলায়ও শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেখানে মৃদু শৈত্যপ্রবাহ থাকে বলে গণ্য করা হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে নামলে তা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র শৈত্যপ্রবাহ।

শুক্রবার দেশের উত্তরের জনপদে শীতের প্রকোপ বাড়লেও রাজধানীতে তা খানিকটা কমেছে। বেড়ে গেছে এ শহরের সর্বনিম্ন তাপমাত্রা। গতকাল রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৪ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন এখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.২ ডিগ্রি সেলসিয়াস। গত বুধবার দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। আপাতত বৃষ্টির সম্ভাবনা কম হলেও ৩১ জানুয়ারির দিকে আবার বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অফিসের পূর্বাভাস।

লালমনিরহাট : রংপুর আবহাওয়া অফিসের তথ্যমতে, লালমনিরহাটে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭.১ ডিগ্রি সেলসিয়াস, যা লালমনিরহাটের জন্য চলতি শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। সপ্তাহজুড়ে লালমনিরহাটে মাঝারি শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশায় ৭ ডিগ্রি থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ওঠানামা করছে। এতে জেলার দরিদ্র, অসহায় ও ছিন্নমূল মানুষ ভোগান্তিতে পড়েছেন। এদিকে কষ্টে থাকা নিম্নআয়ের মানুষের শীতবস্ত্রের অভাবে ভোগান্তি বেড়েছে। অনেকে খড়কুটায় আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন।

নওগাঁ : জেলায় কয়েকদিন থেকে তাপমাত্রার পারদ ওঠানামা করছে ৮ থেকে ১১ ডিগ্রির ঘরে। এবার উত্তরের জেলা নওগাঁয় ৭-এর ঘরে নেমেছে তাপমাত্রা। শুক্রবার সকাল ৯টায় বদলগাছী জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৭.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে, যা এটিই চলতি শীত মৌসুমে নওগাঁয় সর্বনিম্ন তাপমাত্রা। গত বৃহস্পতিবার তাপমাত্রা ৯ ডিগ্রি রকর্ড করা হয়েছিল। আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের উচ্চ পর্যবেক্ষক হামিদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। নওগাঁ ২৫০ শয্যা জেলারেল হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শীতজনিত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা। শীতের কারণে বেড়েছে ডায়রিয়া ও নিউমোনিয়ার মতো ঠাণ্ডাজনিত রোগের প্রকোপ।

কুড়িগ্রাম ও নাগেশ্বরী : তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকায় জেলার মাধ্যমিক ও প্রাথমিক পর্যায়ের ২ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিশু বৃদ্ধ এবং গবাদি পশু নিয়ে ভোগান্তি বেড়েছে মানুষের। শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ঠাণ্ডাজনিত শ্বাসকষ্ট, ডায়রিয়া, নিউমোনিয়া ও সর্দি-কাশি। চরম ঠাণ্ডায় সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন উপজেলার নদীতীরবর্তী চর ও দ্বীপচরের মানুষ। রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, শুক্রবার সকাল ৯টায় জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬.৮ ডিগ্রি সেলসিয়াস। প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন লালমনিরহাট, নওগাঁ ও কুড়িগ্রাম প্রতিনিধি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close