বিনোদন প্রতিবেদক

  ২৯ ফেব্রুয়ারি, ২০২৪

‘গজলকে ভিন্ন উচ্চতায় নিয়ে গেছেন পঙ্কজ উদাস’

কিংবদন্তি গজলশিল্পী পঙ্কজ উদাস (৭২) গত ২৬ ফেব্রুয়ারি মুম্বাইয়ের একটি হাসপাতালে মারা গেছেন। তার প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে ভারতসহ বাংলাদেশেও। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দেশের অনেক শিল্পী। স্মৃতিকাতর হলেন কিংবদন্তি রুনা লায়লাও।

পঙ্কজ উদাসের মৃত্যুর খবর পেয়ে রুনা লায়লা বললেন, অসংখ্য শ্রোতাপ্রিয় গানের গায়ক পঙ্কজ উদাস। অবিস্মরণীয় কণ্ঠের অধিকারী একজন শিল্পী। এত ট্যালেন্টেড গজলশিল্পী চলে গেলেন, আমাদের বড় ক্ষতি হয়ে গেল। খবরটি শুনে বিশ্বাসই করতে পারছিলাম না। তার আবেগপূর্ণ গায়কি শোনামাত্রই শ্রোতার অন্তর জুড়িয়ে যেত। এ গুণীর গাওয়া ‘কত স্বপ্ন দেখেছি’, ‘তোমার চোখেতে ধরা’সহ অনেক বাংলা গান এখনো শ্রোতাদের মুখে ফেরে। তিনি যে কাজগুলো রেখে গেছেন, তা বহুকাল বেঁচে থাকবে।

পঙ্কজ উদাসের সঙ্গে দেখা হওয়ার স্মৃতি টেনে রুনা লায়লা বলেন, ‘একবার ঢাকায় এসেছিলেন গুণী এই শিল্পী। ইন্ডিয়ান হাইকমিশনারের বাড়ির একটি অনুষ্ঠান ছিল তার ঢাকা আসার উপলক্ষ। আমাকে ফোন করা হলো। ফোনের অন্য প্রান্ত থেকে বলা হলো, পঙ্কজ উদাস আমার সঙ্গে দেখা করতে চান। এমন আমন্ত্রণ পেয়ে ছুটে গেলাম সেখানে। অনেক কথা হয়েছে। নানা সুরের গান শুনলাম। আনন্দ আড্ডায় কেটেছিল কিছু সময়। বললেন আমার গানের দারুণ ভক্ত তিনি। পঙ্কজ উদাসের সঙ্গে আমার যে খুব সখ্য ছিল তা কিন্তু নয়। নানা অনুষ্ঠানে দেখা হয়েছে। কিন্তু বেশি কথাবার্তা হয়নি। তার সঙ্গে যতটুকু মিশেছি তাতে বুঝেছি, অসাধারণ একজন মানুষ তিনি।’

‘পঙ্কজ উদাস ছিলেন অমায়িক, নিরহংকার। হাসতে হাসতে কথা বলতেন। কোনো দিন তাকে গোমড়া মুখে দেখিনি। সেদিনের কথা এখনো মনে পড়ে,’ যোগ করলেন রুনা লায়লা।

পঙ্কজ উদাসের গান প্রসঙ্গে রুনা লায়লা বলেন আলাদা করে। তার ভাষায়, ‘পঙ্কজ উদাস এমন একটি নাম সংগীত জগতে, যে নামের সঙ্গে একটি অধ্যায় জড়িত। গজলকে একটা ভিন্ন উচ্চতায় পৌঁছে দিয়ে গেছেন। তার মৃত্যুর সঙ্গে সেই অধ্যায়ের সমাপ্তি হলো। আমাদের গানের গুণীরা একের পর এক চলে যাচ্ছেন। পঙ্কজ উদাসও চলে গেলেন। সৃষ্টিকর্তা তাকে পরপারে শান্তিতে রাখুক- এ দোয়াই চাইছি।’

পঙ্কজ উদাসের জন্ম ১৯৫১ সালের ১৭ মে গুজরাটে। ১৯৮৯ সালে তার গানের অ্যালবাম ‘নাবিল’ মুক্তি পেয়েছিল। বেস্ট সেলিং অ্যালবামের তালিকায় থাকা ‘নাবিল’র প্রথম কপিটি নিলামে এক লাখ রুপিতে বিক্রি হয় তখন। যেটি পঙ্কজ উদাস মূলত ক্যানসার আক্রান্ত রোগীদের অর্থনৈতিক সহযোগিতার জন্য অনুদান দিয়েছিলেন।

পঙ্কজ উদাসের প্রথম অ্যালবাম ‘আহাত’ প্রকাশ হয় ১৯৮০ সালে। এরপর ১৯৮৬ সালে মহেশ ভাট পরিচালিত ‘নাম’ সিনেমায় ‘চিঠি আয়ি হ্যায়’ গানটি গেয়ে সবার নজরে আসেন। ৬০টি গানের অ্যালবাম বের হয়েছে পঙ্কজ উদাসের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close