বিনোদন প্রতিবেদক

  ২৯ ফেব্রুয়ারি, ২০২৪

মামুনুর রশীদের তিন দিনব্যাপী জন্মোৎসব

বাংলাদেশের নাট্যাঙ্গনের জীবন্ত কিংবদন্তি অভিনেতা, নাট্যনির্দেশক মামুনুর রশীদ। চার বছর পরপর তার জন্মদিন উদযাপনের সুযোগ আসে সবার। অধিবর্ষে (২৯ ফেব্রুয়ারি) জন্ম তার। তার জন্মদিনের অপেক্ষায় থাকে তার পরিবার, ভক্ত, অনুরাগীসহ শিল্পী-কলাকুশলীরা। বহুল প্রতীক্ষিত এ জন্মদিন রাঙাতে তাই আয়োজন করা হয়েছে আনন্দ মিলনমেলার।

মামুনুর রশীদের জন্মদিন উপলক্ষে তিন দিনের বিশেষ উৎসবের আয়োজন করেছে তার হাতে গড়া নাট্যদল ‘আরণ্যক’। উৎসবে থাকবে মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত নাটকের মঞ্চায়ন, সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী, গ্রন্থে মোড়ক উন্মোচন, সংবর্ধনা ও থিয়েটার আড্ডা। আজ ২৯ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত আয়োজনটি হবে শিল্পকলা একাডেমি, চ্যানেল আই প্রাঙ্গণ ও মহিলা সমিতিতে। সকালে চ্যানেল আইয়ে শুরু হবে জন্মোৎসব। এই দিন মামুনুর রশীদকে নিয়ে লেখা একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। এ বইয়ে তাকে নিয়ে লিখেছেন মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্র-সংশ্লিষ্ট বিভিন্ন ব্যক্তি।

বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় বিভিন্ন পরিবেশনার মধ্য দিয়ে শেষ হবে প্রথম দিনের আয়োজন। দ্বিতীয় দিন সকাল ১০টায় শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে মামুনুর রশীদকে নিয়ে থাকছে বিশেষ সেমিনার। এতে প্রদর্শিত হবে তাকে নিয়ে শিল্পকলা একাডেমির উদ্যোগে নির্মিত একটি তথ্যচিত্র। বিকেলে মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে দেখা যাবে মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত ‘রাঢ়াং’ নাটকের দুটি মঞ্চায়ন।

অভিনয় করবেন চঞ্চল চৌধুরী, আ খ ম হাসানসহ আরণ্যক নাট্যদলের জ্যেষ্ঠ অভিনয়শিল্পীরা। তৃতীয় দিন ২ মার্চ সকাল ১০টায় অ্যাকটরস ইক্যুইটির উদ্যোগে হবে আরেকটি সেমিনার। এতে প্রবন্ধ পাঠের পাশাপাশি তাকে নিয়ে একটি তথ্যচিত্র দেখানো হবে, যেটি নির্মাণ করেছেন সুজাত শিমুল। মামুনুর রশীদ বলেন, ‘সবাই মিলে আসলে সময়টাকে উদযাপন করার চেষ্টা আর কী। যারা এর নেপথ্যে থেকে কাজ করছে সবার প্রতি আমার দোয়া, ভালোবাসা রইল।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close