আবু সুফিয়ান সরকার শুভ, জবি

  ২৬ মে, ২০২৪

ভর্তি-ইচ্ছুকের পাশে জবি সমাজকর্মের শিক্ষার্থীরা

তীব্র দাবদাহে সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরিক্ষা (২০২৩-২৪ সেশন) ভর্তি পরীক্ষা শেষ। গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সমাজকর্ম বিভাগের একদল উদ্যোমী শিক্ষার্থী। অভিভাবক ও শিক্ষার্থীদের তৃষ্ণা মেটাতে বিশ্ববিদ্যালয়ের সামনে তারা বিনামূল্যে বিতরণ করেছেন লেবুর শরবত।

২৭ এপ্রিল, ৫ মে এবং ১০ মে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ২ হাজার ২ শতাধিক মানুষের তৃষ্ণা নিবারণ করেছেন তারা, যা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর প্রশংসাও কুড়িয়েছে নেটিজেনদের। জানা যায়, আয়োজকরা সবাই বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের ১৮তম আবর্তনের শিক্ষার্থী। তারা হলেন মো. ইউনুস মিয়া, খালিদ সাইফুল্লাহ নাইম, সাইদুজ্জামান শহিদ, মো. আরমান মিয়া, নাহিয়ান আহমেদ, সাদিয়া জান্নাত কেয়া ও শিলা মনি। এমন মহৎ উদ্যোগের বিষয়ে মো. ইউনুস মিয়া বলেন, তীব্র দাবদাহে এত শিক্ষার্থী এবং অভিভাবকদের তৃষ্ণা মেটানোর সুযোগ পাওয়াটা আমাদের জন্য একটা সৌভাগ্যের ব্যাপার। আমরা চেয়েছিলাম প্রতিদিন ৫০০ থেকে ৭০০ জনের জন্য শরবত বিতরণ করতে কিন্তু মানুষের এতই চাহিদা ছিল যে সেই সংখ্যাটা অতিক্রম করে তিন দিনে ২ হাজার ২০০ ছাড়িয়ে গেছে। এত মানুষের তৃষ্ণা মেটাতে পেরে আমরা আনন্দিত।

আনন্দ প্রকাশ করে সমাজকর্মের আরেক শিক্ষার্থী খালিদ সাইফুল্লাহ নাইম বলেন, এ রকম একটি আয়োজনের অংশ হতে পেরে আমি নিজেকে ভাগ্যবান মনে করছি। বর্তমান পরিস্থিতিতে বিবেচনায় সাধারণ মানুষ, অভিভাবক এবং শিক্ষার্থীদের সামান্য তৃষ্ণা মেটানোর চেষ্টা করা হয়েছে মাত্র। এটা আমরা মানবিক দিক মনে করে করেছি। এ রকম কল্যাণমূলক কাজ আমরা আরো বেশি বেশি করতে চাই।

মহান উদ্যোগের কথা ভেবে নাহিয়ান আহমেদ বলেন, তীব্র দাবদাহে শিক্ষার্থী ও অভিভাবকদের স্বাস্থ্যের কথা চিন্তা করে আমরা ১৮ ব্যাচের শিক্ষার্থীরা এই উদ্যোগ নিয়েছি। সবার জন্য কাজ করতে পেরে আমরাও ভীষণ আনন্দিত। এভাবেই যেন ব্যক্তিস্বার্থের ঊর্ধ্বে সব সময় আমরা কাজ করে যেতে পারি এবং পরবর্তী দিনগুলোতেও যেন এ ধারা অব্যাহত রাখতে পারি সেজন্য সবার কাছে দোয়াপ্রার্থী।

সমাজকর্মের শিক্ষার্থীদের এমন মহান উদ্যোগে বিভাগের সবাই তাদের প্রশংসা করেছেন। যতটুকু সম্ভব আর্থিক সহায়তাসহ শরবত প্রদানে সহায়তা করেছেন। পাশাপাশি এমন মহৎ উদ্যোগ গ্রহণে তাদের উৎসাহ প্রদান করেছেন। সবার এমন মহৎ প্রচেষ্টায় বিভাগের চেয়ারম্যান, জবি সমাজকর্ম সমিতির মাডারেটর, ছাত্র উপদেষ্টারাসহ সব শিক্ষক আয়োজনের সঙ্গে জড়িত সবাইকে ধন্যবাদ জ্ঞাপনসহ পরবর্তী এমন মহৎ কাজে উৎসাহ প্রদান করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close