আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ মে, ২০১৭

ভারতের দীর্ঘতম সেতু উদ্বোধন

চীনকে মোকাবিলা করতে এমন অবকাঠামোই দরকার : খিরেন রিজিজু

ঢোলা সাডিয়া সেতুর নির্মাণকাজ শুরু হয় ২০১১ সালে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের সঙ্গে অরুণাচল প্রদেশকে যুক্ত করে নির্মাণ করা এক সেতু শুক্রবার উদ্বোধন করা হয়েছে, যা ভারতের দীর্ঘতম সড়ক সেতু। এটির মোট দৈর্ঘ্য নয় দশমিক পনের কিলোমিটার।

কয়েকটি নদীর ওপর দিয়ে যাওয়া ঢোলা সাডিয়া সেতুর নির্মাণকাজ শুরু হয়েছিল ২০১১ সালে।

সেতুটি যারা তৈরি করেছে, সেই কোম্পানির একজন কর্মকর্তা জানিয়েছেন, এত দীর্ঘ একটি সেতুর ডিজাইন তৈরি করা এবং সেটির নির্মাণ কাজ প্রকৌশলীদের জন্য ছিল এক বিরাট চ্যালেঞ্জ। কিন্তু তারপরও নির্ধারিত সময়ের মধ্যেই এটির কাজ শেষ করা গেছে।

অরুণাচল প্রদেশ নিয়ে যেহেতু প্রতিবেশী চীনের সঙ্গে ভারতের বিরোধ রয়েছে, তাই এই সেতুটিকে ওই অঞ্চলে ভারতের সামরিক ও অর্থনৈতিক কর্তৃত্ব সুদৃঢ় করার লক্ষ্যে এক বিরাট পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

চীন অরুণাচল প্রদেশকে তার নিজের এলাকা বলে দাবি করে এবং তারা এই অঞ্চলটিকে ‘দক্ষিণ তিব্বত’ হিসেবে বর্ণনা করে থাকে।

তিব্বতের ধর্মীয় নেতা দালাই লামা যখন সম্প্রতি অরুণাচল প্রদেশ সফর করেন, তখন এর তীব্র প্রতিবাদ জানিয়েছিল চীন। সেখানে ভারতের সামরিক অবকাঠামো সম্প্রসারণের বিরুদ্ধেও প্রতিবাদ জানাচ্ছে চীন। তবে ভারত বলছে, অরুণাচল প্রদেশ তাদের এবং সেখানে এরকম অবকাঠামো তৈরি করার অধিকার তাদের আছে।

ভারতের সহকারী স্বরাষ্ট্রমন্ত্রী খিরেন রিজিজু এই অরুণাচল প্রদেশেরই মানুষ। তিনি বলেছেন, ‘চীন যখন দিনে দিনে আরো আক্রমণাত্মক মনোভাব দেখাচ্ছে, তখন নিজেদের সীমানা রক্ষায় এরকম ভৌত অবকাঠামো তৈরি করার এটাই উপযুক্ত সময়।’

তিনি আরো বলেছেন, অরুণাচল প্রদেশ ভারতের অংশ এবং সেটা কেউ পছন্দ করুক আর না করুক এই বাস্তবতার কোনো পরিবর্তন হবে না।

চীন সীমান্তে সামরিক প্রতিরক্ষা ব্যবস্থা জোরালো করেছে। এই দীর্ঘ সেতু ছাড়াও অরুণাচলে একটি দুই লেনের মহাসড়কও তৈরি করছে ভারত। বড় বড় সামরিক পরিবহন বিমান অবতরণ করতে পারে এরকম কিছু অবতরণ ক্ষেত্রের নির্মাণ কাজও দ্রুত এগিয়ে চলেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist