প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৫ ফেব্রুয়ারি, ২০২৪

চিত্রকর্ম চুরি : ইতালির সংস্কৃতিমন্ত্রীর পদত্যাগ

চিত্রকর্ম চুরির অভিযোগে পদত্যাগ করেছেন ইতালির জুনিয়র সংস্কৃতিমন্ত্রী ভিত্তোরিও সাগারবি। তার বিরুদ্ধে চুরি করা পণ্য পাচারের অভিযোগ আনা হয়েছে। তবে এই অভিযোগ অস্বীকার করেছেন তিনি। শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।

মিলানে ভাষণ দেওয়ার আগে পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন ভিত্তোরিও সারবি। তখন তিনি বলেছিলেন, স্বার্থান্বেষী সংঘাত এড়াতেই পদত্যাগ করছেন।

বিখ্যাত শিল্পসমালোচক সারবির বিরুদ্ধে ১৭ শতকের একটি পেইন্টিং চুরি এবং সংশোধন করার অভিযোগ আনা হয়েছে। এ অভিযোগের তদন্ত করছেন প্রসিকিউটররা। জানা গেছে, ‘দ্য ক্যাপচার অব সেন্ট পিটার’ নামের চিত্রকর্মটি ২০১৩ সালে চুরি হয়ে গেছে।

এই চিত্রকর্ম তৈরি করেছিলেন রুটিলিও মানেত্তি। তিনি বারোক মাস্টার কারাভাজিওর অনুসারী ছিলেন। তার আঁকা চিত্রকর্মটি উত্তর ইতালীয় পিডমন্ট অঞ্চলের একটি দুর্গে প্রদর্শিত হতো।

সারবির বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়েছে, চিত্রকর্মটির উৎস গোপন করতেই এর ওপরে কোণায় একটি মোমবাতি যোগ করেছেন তিনি।

তবে ওই রাজনীতিবিদের দাবি, চিত্রকর্মটি কোনো অনুলিপি নয়, আসল। ২০ বছরেরও বেশি সময় আগে তার মায়ের কেনা একটি ভিলা পুনরুদ্ধার করার সময় এটি খুঁজে পেয়েছিলেন তিনি।

২০১৩ সালে এই চিত্রকর্মের একটি অনুলিপি চুরি হওয়ার কথা জানা যায়। ইতালীয় টিভি সম্প্রচারকারী রাইয়ের প্রোগ্রাম রিপোর্টের তদন্তে এই অভিযোগ উঠে এসেছে। যিনি চিত্রকর্মটি চুরির অভিযোগ করেছিলেন সাংবাদিকদের তিনি বলেছিলেন, ক্যানভাসটি ২০১৩ সালে ফ্রেম থেকে কেটে ফেলা হয়েছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close