প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১০ মে, ২০২২

রাশিয়া-ইউক্রেনকে আলোচনার আহ্বান ইরানের

দুই মাসের বেশি সময় গড়িয়েছে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। দিনে দিনে পরিস্থিতি আরো ভয়াবহ রূপ নিচ্ছে। তবে যুদ্ধ আর দীর্ঘায়িত না করে মস্কো-কিয়েভকে আলোচনার মাধ্যমে সংকট নিরসনের আহ্বান জানাল ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান মস্কো এবং কিয়েভকে আলোচনায় বসার আহ্বান জানান। খবর আলজাজিরার।

তেহরানে সংবাদ সম্মেলনে ইরানি পররাষ্ট্রমন্ত্রী আমির-আব্দুল্লাহিয়ান বলেন, ‘আমরা ইউক্রেনে যুদ্ধের বিপক্ষে, ঠিক একইভাবে ইয়েমেন, আফগানিস্তান, সিরিয়া এবং ইরাকসহ বিশ্বের যেকোনো জায়গার যুদ্ধের বিরুদ্ধে।’

উপস্থিত সাংবাদিকদের আরো বলেন, ‘আমরা বিশ্বাস করি ইউক্রেনের সমাধান রাজনৈতিক ও রাশিয়া-ইউক্রেনের মধ্যে রাজনৈতিক আলোচনায় অবশ্যই যুদ্ধের অবসান ঘটাতে হবে।’

সংকট নিরসনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসতে একাধিকবার আহ্বান জানিয়েছেন ইউেক্রনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি যেকোনো সময় প্রস্তুত বলেও জানান। তবে জেলেনেস্কির সঙ্গে সাক্ষাতে বসবেন কি না স্পষ্ট করে কিছু জানাননি পুতিন।

এর মধ্যেই পুতিন বলেছেন, ১৯৪৫ সালের মতো জয় আমাদের হবেই। রবিবার সাবেক সোভিয়েত ইউনিয়নের বিজয় দিবস উপলক্ষে অভিনন্দন বার্তায় এই অঙ্গীকারের কথা জানিয়েছেন তিনি। পুতিন বলেন, আজ আমাদের সেনারা, তাদের পূর্ব পুরুষদের মতো, কাঁধে কাঁধ মিলিয়ে নাৎসিদের কাছ থেকে নিজেদের ভূখণ্ড মুক্ত করতে লড়াই করছে সেই আত্মবিশ্বাস নিয়ে, যেমনটি ছিল ১৯৪৫ সালে। জয় আমাদের হবেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close