প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৫ ডিসেম্বর, ২০২১

আফগানসহ ৩০০ জনকে সরিয়ে নিল ফ্রান্স

আফগানিস্তানে ফের আটকা পড়াদের সরিয়ে নিতে অভিযান চালাল ফ্রান্স। এ সময় আফগানিস্তানের ২৫৮ জনের পাশাপাশি ১১ ফরাসি নাগরিক এবং ৬০ জন ডাচ নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে। তা ছাড়া তাদের সঙ্গে যুক্ত কিছু মানুষকেও সরিয়ে নেওয়ার কথাও জানিয়েছেন ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র। খবর আলজাজিরার।

কাতারের সহায়তায় এই অভিযান চালায় দেশটি। যাদের সরিয়ে নেওয়া হয়েছে। এদের মধ্যে বিশেষ করে যারা ঝুঁকিতে ছিল যেমন- সাংবাদিক, ফ্রান্সের সঙ্গে সম্পর্কযুক্ত ব্যক্তি এবং ফরাসি সেনাবাহিনীর নিযুক্ত বেসামরিক কর্মীদের সরিয়ে নেওয়া হয়। জানা গেছে, ১০ সেপ্টেম্বরের পর থেকে ১০টি ফ্লাইটে আফগানিস্তানের ৩৯৬ ও ফ্রান্সের ১১০ জনকে সরিয়ে নেয় ফ্রান্স। কাতারের সহযোগিতায় ওই ফ্লাইট পরিচালনা করা হয়।

গত আগস্টে আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখল এবং ২০ বছরের যুদ্ধে ক্ষান্ত দিয়ে পশ্চিমা বাহিনী বিদায়ের পর চরম মানবিক সংকটে পড়ে দেশটি। মুখ থুবড়ে পড়েছে বিদেশি সহায়তা নির্ভর আফগান অর্থনীতি। অনেকটা রক্তপাতহীনভাবে গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয়। এরপর টানা এক মাস অরাজনৈতিক পরিস্থিতি তৈরি হয় দেশটিতে। ৩১ আগস্ট আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের কাজ সমাপ্ত করে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা। এর মধ্যে গুলিতে, বিস্ফোরণে দেশটিতে তিন শতাধিক মানুষ প্রাণ হারান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close