প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ সেপ্টেম্বর, ২০২১

রাশিয়ায় তুষার ঝড়ে ৫ পর্বতারোহীর মৃত্যু

রাশিয়ার এলব্রাস পর্বতে আরোহণের সময় তুষার ঝড়ের কবলে পড়ে পাঁচ আরোহীর মৃত্যু হয়েছে। দেশটির জরুরি সহায়তাবিষয়ক মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে জানা গেছে এ তথ্য।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, তাপমাত্রা হিমাঙ্কের নিচে, তীব্র তুষার ঝড় এবং দেখতে না পাওয়ার কারণে এ দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনার কবলে পড়া আরও ১৪ আরোহীকে উদ্ধার করা হয়েছে।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার ১৯ জনের একটি দল সমুদ্রতল থেকে পাঁচ হাজার মিটার (১৬০০০ ফুট) উঁচুতে ওঠার যাত্রা শুরু করেন। সেদিনেই তারা দুর্ঘটনার কবলে পড়েন। পরে রাশিয়ার জরুরি সহায়তাবিষয়ক মন্ত্রণালয় জানায়, দুর্ভাগ্যজনকভাবে পাঁচ আরোহী মারা গেছেন।

রাশিয়ার উত্তর ককেকাসে অবস্থিত এলব্রাস ইউরোপের সবচেয়ে উঁচু পবর্ত, যার উচ্চতা পাঁচ হাজার ৬৪২ মিটার (১৮,৫১০ ফুট)।

পর্বতারোহণের দায়িত্বে নিয়োজিত কোম্পানিটি জানায়, আরোহীদের সঙ্গে চারজন পেশাদার গাইডও ছিলেন। তাদের দুজনের অবস্থা খারাপ হলে নিচে নামার সময় একজনের মৃত্যু হয়। বাকিরা বৈরী আবহাওয়ার মধ্যেও আরোহণ অভিযান চালিয়ে যান। অতিরিক্ত বরফের কারণে দুই আরোহী মারা গেছেন।

অন্য দুইজন জ্ঞান হারিয়ে ফেলেন এবং পরে নিচে নামানোর সময় মারা যান তারা। উদ্ধার হওয়া অন্য আরোহীদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রতি বছর পর্বতারোহণের সময় এ অঞ্চলে প্রায়ই মৃত্যুর খবর মেলে।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close