আন্তর্জাতিক ডেস্ক

  ১১ জুলাই, ২০১৮

চীনের নতুন অস্ত্র

এক কিলোমিটার দূর থেকে পুড়িয়ে দেবে মানুষকে

চীন নতুন এক ধরনের লেজার অস্ত্র তৈরি করেছে। গবেষকদের দাবি, এই অস্ত্র এক কিলোমিটার দূর থেকে মানুষকে পুড়িয়ে দেবে।

চীনা গবেষকদের মতে, জেডকেজেডএম-৫০০ নামের এই লেজার অস্ত্র তাৎক্ষণিকভবে মানুষের চামড়া ও টিস্যু পুড়িয়ে দিতে সক্ষম হবে। পাশাপাশি অসহ্য যন্ত্রণার কারণ হবে এটি। একজন লেজার অস্ত্র বিজ্ঞানী দ্য সাউথ চায়না মর্নিং পোস্টকে জানিয়েছেন, নতুন এই ডিভাইস কয়েক সেকেন্ডের মধ্যেই শরীরে আগুন জ্বালিয়ে দিতে সক্ষম হবে। আর পরনের পোশাক যদি দাহ্য পদার্থের তৈরি হয়, তাহলে মুহূর্তের মধ্যে পুরো শরীর আগুনে গ্রাস করে ফেলবে। নতুন এই লেজার বন্দুকটির ওজন তিন কেজি। অনেকটা একে-৪৭ রাইফেলের মতো। রেঞ্জ ৮০০ মিটার।

অস্ত্রটি তৈরির কাজে জড়িত বিজ্ঞানীরা দাবি করেছেন, অস্ত্রটির আকার ছোট হওয়ায়, তারা ব্যাপকহারে অস্ত্র তৈরিতে প্রস্তুত রয়েছেন। প্রতিটি অস্ত্র ক্রয় করতে খরচ গুনতে হবে এক লাখ ইউয়ান; যা বাংলাদেশি টাকায় ১২ লাখ।

গবেষকরা বলছেন, এটি অত্যন্ত নীরবে আঘাত করতে সক্ষম এবং অস্ত্র পরিচালনার সময় কোনো শব্দ হবে না।

ফলে কেউ এতে আক্রান্ত হলে বুঝতে সক্ষম হবে না এটা কোথা থেকে নিক্ষেপ করা হয়েছে। মনে হবে এটা একটা দুর্ঘটনা। অস্ত্রটি তৈরিতে রিচার্জেবল লিথিয়াম ব্যাটারি ব্যবহার করা হয়েছে। একবার চার্জ দিলে এটি ১০০০টি শুট করতে সক্ষম হবে। প্রতিটি শুট করতে সময় নেবে মাত্র কয়েক সেকেন্ড।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist