আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ জুন, ২০১৮

ম্যার্কেলকে সতর্ক করে দিলেন জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী

শরণার্থী ইস্যুতে চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল ও স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সেহোফারের মধ্যে মতভিন্নতা দেখা দিয়েছে। সেহোফার বলেছেন, ম্যার্কেল যদি তার (সেহোফার) কাজে সন্তুষ্ট না হন, তাহলে তার উচিত হবে জোট সরকার ভেঙে দেওয়া। সেহোফার সিএসইউ দলের প্রধান। এ দলটি জার্মানির জোট সরকারের একটি অংশ। বাভেরিয়া রাজ্যে ম্যার্কেলের দল সিডিইউর সঙ্গী দল হচ্ছে সিএসইউ। সম্প্রতি সেহোফার অভিবাসন-বিষয়ক একটি ‘মাস্টারপ্ল্যান’ তৈরি করেছেন। কিন্তু ম্যার্কেলের সঙ্গে মতের মিল না হওয়ায় এখনো তা প্রকাশ করা হয়নি। জানা গেছে, যেসব শরণার্থী ইউরোপের অন্য দেশে নিবন্ধিত হয়েছেন, তাদের জার্মান সীমান্ত থেকে ফিরিয়ে দিতে চান সেহোফার। তবে ম্যার্কেল এ পরিকল্পনা প্রত্যাখ্যান করেছেন। তিনি শরণার্থী সংকটের একটি ইউরোপীয় সমাধান চান।

ম্যার্কেলের সঙ্গে সেহোফারের এই মতভিন্নতার কারণে জার্মানির জোট সরকারের ভবিষ্যৎ সংকটের মুখে পড়েছে। শরণার্থী সমস্যার সমাধান খুঁজতে ম্যার্কেলকে দুই সপ্তাহ সময় দিয়েছেন সেহোফার। গতকাল শুক্রবার ‘পাসাওয়ার নয়্যার প্রেসে’তে প্রকাশিত এক সাক্ষাৎকারে সেহোফার বলেন, ম্যার্কেল যদি আমাকে বরখাস্ত করেন তাহলে সেটা দেশের নিরাপত্তা দেখভালের কারণে কোনো মন্ত্রীকে বরখাস্তের প্রথম ঘটনা হবে।

উল্লেখ্য, আগামী অক্টোবরে বাভেরিয়া রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। সেখানে শরণার্থীবিরোধী দল এএফডির কাছ থেকে সেহোফারের সিএসএউ দল প্রবল প্রতিদ্বন্দ্বিতা আশা করছে। সে কারণে সেহোফার শরণার্থীবিরোধী ঢেউ তুলছেন বলে অনেকে মনে করছেন। এদিকে, শরণার্থী সংকটের একটি সমাধানসূত্র খুঁজতে আগামীকাল রোববার ইইউর কয়েকটি দেশের নেতারা ব্রাসেলসে বৈঠক করবেন। এরপর বৃহস্পতিবার ইইউর শীর্ষ সম্মেলনেও বিষয়টি নিয়ে আলোচনা হবে। ম্যার্কেলসহ ইইউর কয়েকজন নেতা ইউরোপের মধ্যে, কিন্তু ইইউর বাইরে, শরণার্থী গ্রহণের কেন্দ্র স্থাপনের পরিকল্পনা সমর্থন করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist