নিজস্ব প্রতিবেদক

  ১৯ ফেব্রুয়ারি, ২০২৪

৪৬তম বিসিএসের প্রিলি ২৬ এপ্রিল

সরকারি চাকরিতে নিয়োগের ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা দেড় মাস পিছিয়ে আগামী ২৬ এপ্রিল নেওয়া হবে। গতকাল রবিবার বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (পিএসসি) সভায় এ সিদ্ধান্ত হয়। পিএসসি ৯ মার্চ এ পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করলেও একইদিনে ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচন থাকায় পরীক্ষা পেছানো হলো।

ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে। সকাল ১০টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ১২টায়। এমসিকিউ পদ্ধতিতে ২০০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর পাবেন পরীক্ষার্থী এবং প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে ০.৫০ নম্বর কাটা যাবে। পরীক্ষার আসনবণ্টন ও অন্যান্য নির্দেশনা যথাসময়ে পিএসসির (www.bpsc.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইটে (http://bpsc.teletalk.com.bd) প্রকাশ করা হবে বলে জানিয়েছে পিএসসি।

সরকারি চাকরিতে ৩ হাজার ১৪০ জনকে নিয়োগ দিতে গত বছরের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ১০ ডিসেম্বর আবেদন গ্রহণ শুরু হয়। এবার সোয়া ৩ লাখের বেশি চাকরিপ্রত্যাশী প্রিলিমিনারি পরীক্ষায় বসতে আবেদন করেছেন। এ বিসিএসের মাধ্যমে সাধারণ ক্যাডারে ৪৮৯ জন, প্রফেশনাল বা টেকনিক্যাল ক্যাডারে ২ হাজার ৭৪ (সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন, সহকারী প্রকৌশলী ৬৫ জন) ও সাধারণ শিক্ষায় ৫২০ এবং কারিগরি শিক্ষায় ৫৭ জন সরকারি চাকরিতে নিয়োগ পাবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close